খুনি রাশেদকে ফেরানো বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে ‘গেইম চেঞ্জার’ হতে পারে

বিশেষ প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১১:৪৫ | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২২, ১০:৪৭

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি, দণ্ডপ্রাপ্ত আসামি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরাতে মার্কিন সরকারের আন্তরিক সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহি চৌধুরী।

১৫ আগস্ট (সোমবার) ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাস আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

ড. তৌফিক বলেন, যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুর খুনির অবস্থান দুই দেশের মধ্যে বিরাজমান দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে দুর্ভাগ্যজনক। রাশেদ চৌধুরীর প্রত্যর্পণ বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যকার বিরাজমান সম্পর্কের ক্ষেত্রে একটি ‘গেইম চেঞ্জার’ হবে বলে অভিমত প্রকাশ করেন তিনি।

ড. তৌফিক তার বক্তব্যে রাশেদ চৌধুরীকে ফেরাতে আওয়ামী লীগ সরকারের বিভিন্ন প্রচেষ্টার বিবরণ তুলে ধরেন।

সেমিনারের মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও দৃঢ় করার ক্ষেত্রে বঙ্গবন্ধুর খুনির বিষয়ে দুই দেশের জনগণ ও প্রবাসীদের মাঝে সচেতনতা তৈরি করা।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত শহীদুল ইসলামের সভাপতিত্বে ‘বঙ্গবন্ধুর খুনির নির্বাসন: বাংলাদেশ-মার্কিন সম্পর্কের দীর্ঘমেয়াদি ইস্যু’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নর্থ ক্যারোলিনা সেন্ট্রাল ইউনিভার্সিটির অধ্যাপক এবিএম নাসির। সেমিনার সঞ্চালনা করেন ডেপুটি চিফ অব মিশন ফেরদৌসী শাহরিয়ার।

সেমিনারে আরও বক্তব্য রাখেন বিশিষ্ট অভিনেতা হাসান ইমাম, লায়লা হাসান, সংবাদ পাঠক সরকার কবির উদ্দিন, দূতাবাসের কাউন্সিলর আরিফা রহমান রুমা এবং মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল আজম আজাদ।

মূল প্রবন্ধে ড. এবিএম নাসির বলেন, খুনি রাশেদ চৌধুরী তিন শিশু, দুই গর্ভবতী নারী ও অন্যান্য নিরস্ত্র সাধারণ মানুষকে নিশংসভাবে হত্যা করে মানবতাবিরোধী অপরাধ করেছে। রাশেদ চৌধুরীকে অবলিম্বে আটক ও প্রত্যর্পণের জন্য তিনি মার্কিন সরকারের প্রতি আহ্বান জানান।

(ঢাকা টাইমস/১৬ আগস্ট/এমএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :