তাইওয়ানের ৭ কর্মকর্তার ওপর চীনের নিষেধাজ্ঞা

প্রকাশ | ১৬ আগস্ট ২০২২, ১১:৩২ | আপডেট: ১৬ আগস্ট ২০২২, ১২:২০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করার জন্য তাইওয়ানের সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে।

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি চলতি মাসের শুরুতে তাইওয়ান সফর করার পর দ্বীপটির সঙ্গে চীনের উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়। চীন বারবার তাইওয়ানের স্বাধীনতাকামীদের বিপক্ষে হুঁশিয়ারি দিয়ে আসছিল। এরই ধারাবাহিকতায় এবার তাইওয়ানের স্বাধীনতাকামী সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন।

চীন গণতান্ত্রিকভাবে স্বশাসিত তাইওয়ানের সার্বভৌমত্বের দাবি প্রত্যাখ্যান করেছে।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয় কর্তৃক অনুমোদিত ব্যক্তিদের মধ্যে ওয়াশিংটনে তাইওয়ানের রাষ্ট্রদূত সিয়াও বি-খিম এবং তাইওয়ানের জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব ওয়েলিংটন কুও রয়েছেন।

তাইওয়ানের ক্ষমতাসীন রাজনৈতিক দল, ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির রাজনীতিবিদদেরও নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে।

তাইওয়ান অ্যাফেয়ার্স অফিসের এক মুখপাত্র বলেছেন, যারা নিষেধাজ্ঞাপ্রাপ্ত তারা চীন, হংকং এবং ম্যাকাও যেতে পারবেন না। তাদের সঙ্গে সম্পর্কিত সংস্থা এবং বিনিয়োগকারীরাও চীন থেকে লাভের অংশ নিতে পারবে না।

সাতজন হলেন তাইওয়ানের প্রিমিয়ার সু সেং-চ্যাং, পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ এবং পার্লামেন্টের স্পিকার ইউ সি-কুন। এছাড়াও যারা আগে চীনা নিষেধাজ্ঞা পেয়েছিল তারাও এ তালিকার অন্তর্ভুক্ত।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এসএটি)