সুইজারল্যান্ডে জাতীয় শোক দিবস পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২২, ১২:২১

সুইজারল্যান্ডে যথাযথ মর্যাদা ও গভীর শ্রদ্ধায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে সোমবার সুইজারল্যান্ডের জেনেভাস্থ বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করা হয়।

রাষ্ট্রদূত মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে এবং উপ-স্থায়ী প্রতিনিধি সঞ্চিতা হকের উপস্থিতিতে, প্রথম সচিব ও দূতালয় প্রধান আহমেদ তন্ময় তাহসিনের সঞ্চালনায় দূতাবাস হলে এ শোক সভার আয়োজন করা হয়।

শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত, দূতাবাসের কর্মকর্তা ও সুইজারল্যান্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দরা।

অতঃপর এ উপলক্ষে বাংলাদেশ থেকে পাঠানো রাষ্ট্রপতির বাণী পাঠ করেন ইকনমিক মিনিস্টার আল আমিন প্রামাণিক, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দেবব্রত চক্রবর্তী, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সেলর কামরুজ্জামান, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব (বাণিজ্য) আলমগীর কবির।

এ সময় বাংলাদেশের ইতিহাস ও বঙ্গবন্ধুর জীবনীর উপর একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূত মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বঙ্গবন্ধুর ত্যাগ বুদ্ধিমত্তা ও দূরদর্শিতার তুলে ধরেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন তুলে ধরেন এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখার উপর জোর দেন।

সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান বৈশ্বিক অস্থিরতাকে পুঁজি করে দেশে ও প্রবাসে স্বাধীনতা বিরোধীদের ষড়যন্ত্র ও অপপ্রচার রুখে দেওয়ার আহ্বান ও জননেত্রী শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করার আহ্বান জানান।

এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন আওয়ামী লীগের সাবেক উপদেষ্টা আব্দুর রব, অশোক কুমার সরকার রবি, আবু সালেহ্ প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি আশরাফুল ইসলাম আজাদ, সুইজারল্যান্ড শ্রমিক লীগের সাবেক সাধারণ সম্পাদক কল্যাণ পাল, আওয়ামী লীগ নেতা বিপুল তালুকদার, সুমন ভূইয়া, গৌরি চরন সসীম, আইয়ান জুনায়েদ, মোমিন খান প্রমুখ।

আলোচনায় প্রায় সকলেই জাতির পিতার আত্মস্বীকৃত খুনিদের পেছনে থাকা পরিকল্পনাকারী ও সুবিধাভোগকারী সকলকে আইনের আওতায় আনার জোর দাবি জানান। সেইসাথে বিদেশে পলাতক সাজা প্রাপ্তদের অতি দ্রুত দেশে এনে সাজা কার্যকর করার দাবিও জানান আলোচকগণ।

এছাড়াও বঙ্গবন্ধুর বিভিন্ন ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি জানানো হয়।

সুইজারল্যান্ডের বিভিন্ন শহর থেকে বিপুলসংখ্যক বঙ্গবন্ধু প্রেমিক এবং তাদের পরিবারবর্গ এই মহতি আয়োজনে অংশগ্রহণ করেন।

আবু বকর মোল্লার পরিচালনায় দোয়া ও মোনাজাত এবং সেই সাথে ঐতিহ্যবাহী খিচুড়ি বিতরণ এর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এসএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :