টিপু হত্যা: মোল্লা শামীমকে গ্রেপ্তারের পর চাঞ্চল্যকর যা জানা গেল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৭:৫২ | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২২, ১৫:৩৭

জিসান ও মানিক নিজেদের অবস্থান জানান দিতেই মুসাকে দিয়ে মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপুকে হত্যা করে বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিএমপি ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

ডিএমপির অতিরিক্ত কমিশনার বলেছেন, হত্যার প্রধান সমন্বয়ক ছিলেন মো. সুমন হোসেন শিকদার ওরফে মুসা। টিপু হত্যার শুটার মাসুম মোহাম্মদ আকাশের সহযোগী ছিলেন মোল্লা শামীম, যাকে গতকাল গ্রেপ্তার করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডিএমপি ডিবির প্রধান।

এর আগে চাঞ্চল্যকর জাহিদুল ইসলাম টিপু ও সামিয়া আফরান প্রীতি হত্যা মামলায় জড়িত মো. শামীম হোসাইন ওরফে মোল্লা শামীমসহ আরও পাঁচজনকে গ্রেপ্তার করে ডিএমপি ডিবি মতিঝিল বিভাগের একটি দল।

অন্য চারজন হলেন- মো. তৌফিক হাসান ওরফে বাবু, মো. সুমন হোসেন ওরফে সুমন, এহতেশাম উদ্দিন চৌধুরী ওরফে অপু এবং শরিফুল ইসলাম হৃদয়।

এ সময় তাদের কাছ থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত দুটি বিদেশি পিস্তল, আট রাউন্ড গুলি, তিনটি ম্যাগাজিন এবং একটি মোটরসাইকেল জব্দ করা হয়।

এ ঘটনায় আরেকটি অস্ত্র মামলা করার প্রক্রিয়া চলছে। জাহিদুল ইসলাম টিপু ও কলেজ ছাত্রী সামিয়া আফরান প্রীতি হত্যায় এখন পর‌্যন্ত আকাশ-শামীমসহ ২৭ জন গ্রেপ্তার হলো।

সংবাদ সম্মেলনে ডিএমপি ডিবি-প্রধান জানান, মামলার মূল আসামি শুটার মাসুম মোহাম্মদ ওরফে আকাশের দেওয়া জবানবন্দির ভিত্তিতে ডিএমপি ডিবির মতিঝিল বিভাগ ইন্টারপোলের সহায়তায় ওমান থেকে হত্যাকাণ্ডের মূল সমন্বয়ক সুমন শিকদার ওরফে মুসাকে গ্রেপ্তার করে।

জবানবন্দিতে মুসা বিদেশে পলাতক শীর্ষ সন্ত্রাসী জিসান আহমেদ মন্টি ও জাফর আহমেদ মানিক ওরফে ফ্রিডম মানিকের জড়িত থাকার কথা স্বীকার করেন।

জাহিদুল ইসলাম টিপু হত্যাকাণ্ডে শুটার মাসুম মোহাম্মদ আকাশসহ ২২ জনকে আগেই গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। কিন্তু শুটারকে মোটরসাইকেলে বহনকারী মোল্লা শামীম ছিল ধরাছোঁয়ার বাইরে।

মোল্লা শামীমকে গ্রেপ্তারে দীর্ঘদিন ধরে নজরদারি ও একাধিক অভিযান চালিয়েও তাকে ধরা যাচ্ছিল না। অবশেষে গতকাল সোমবার সন্ধ্যা সাতটার দিকে যশোরের বেনাপোল থেকে শামীমকে গ্রেপ্তার করা হয়। সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যেতে চাইছিলেন শামীম।

পরে শামীমের দেওয়া তথ্যমতে তৌফিক হাসান বাবু ওরফে বিডি বাবু, মো. সুমন হোসেন ওরফে সুমন ও মো. এহতেশাম উদ্দিন চৌধুরী ওরফে অপুকে গ্রেপ্তার করা হয়। তাদের দেওয়া তথ্যমতে রাজধানীর গোড়ান এলাকা থেকে শরিফুল ইসলাম হৃদয়কে গ্রেপ্তার এবং হত্যাকাণ্ডে ব্যবহৃত দুটি বিদেশি পিস্তল, আট রাউন্ড গুলি, তিনটি ম্যাগাজিন উদ্ধার করা হয়।

আর গ্রেপ্তারকৃত বিডি বাবুর দেওয়া তথ্যমতে দক্ষিণ গোড়ান থেকে হত্যায় ব্যবহৃত মোটরসাইকেল উদ্ধার করা হয়।

ডিএমপি ডিবি মতিঝিল বিভাগের উপ-কমিশনার রিফাত রহমান শামীমের দিকনির্দেশনায় খিলগাঁও জোনাল টিমের অতিরিক্ত উপকমিশনার মো. শাহিদুর রহমানের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয় বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

গ্রেপ্তারকৃতদের বরাত দিয়ে সংবাদ সম্মেলনে ডিএমপি ডিবি-প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ‘আকাশের কাছ থেকে আমরা জানতে পারি এই হত্যায় শামীম হোসেন ওরফে মোল্লা শামীমের নাম। তিনি বেনাপোল থেকে ভারতে পালিয়ে যেতে চেয়েছিলেন। গতকাল সোমবার সন্ধ্যায় আমরা যশোরের বেনাপোল থেকে তাকে গ্রেপ্তার করি। মোল্লা শামীম টিপু হত্যায় ব্যবহৃত মোটরসাইকেলটি চালিয়েছেন।’

ডিএমপির গোয়েন্দা-প্রধান বলেন, ‘হত্যার মূল পরিকল্পনা করেছেন মুসা আর বাস্তবায়ন করেছেন মোল্লা শামীম। আকাশের দেওয়া তথ্যমতে মূল সমন্বয়ক মুসাকে ইন্টারপোলের সহায়তায় ওমান থেকে আমরা ফিরিয়ে নিয়ে আসি। মুসার মূল টার্গেট ছিল টিপুকে পৃথিবী থেকে সরিয়ে দেওয়া। তিনি সেটাই করেছেন।’

টিপু হত্যায় আরও দুজন জড়িত, যারা বর্তমানে বিদেশে অবস্থান করছেন। তারা হলেন- জিসান আর মানিক।

হারুন অর রশীদ বলেন, ‘শামীমকে জিজ্ঞাসাবাদে জানতে পেরেছি, ওই দুজন বিদেশে বসে মুসাকে দিয়ে কাজটি করেছেন। আর জিসান ও মানিক এলাকায় অনেকটাই পিছিয়ে গিয়েছিলেন, নিজেদের অবস্থান জানান দেওয়ার জন্য টিপু হত্যাকাণ্ড ঘটিয়েছেন।’

সংবাদ সম্মেলনে ডিএমপির গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার বলেন, ‘গতকাল গ্রেপ্তার হওয়া হৃদয়ের কাছ থেকে পিস্তল ও বিডি বাবুর কাছ থেকে মোটরসাইকেল উদ্ধার করেছি। আমরা এই হত্যাকাণ্ডের তদন্ত করেছি। অনেকে স্বীকার করে আদালতে জবাববন্দি দিয়েছেন।’ আরও কেউ এই হত্যায় জড়িত থাকলে তাদেরও গ্রেপ্তার করা হবে বলে জানান তিনি।

যুবলীগ নেতা রিয়াজুল হক খান মিল্কী হত্যাকাণ্ডের সঙ্গে টিপু হত্যার কোনো যোগসূত্র রয়েছে কি না এমন প্রশ্নের জবাবে ডিএমপি ডিবি-প্রধান বলেন, সেটাও খতিয়ে দেখা হচ্ছে।

উদ্ধার হওয়া মোটরসাইকেল ও পিস্তল টিপু হত্যায় ব্যবহৃত হয়েছে কীভাবে নিশ্চিত হলেন- এমন প্রশ্নের জবাবে হারুন অর রশীদ বলেন, ‘গ্রেপ্তারকৃত শামীম স্বীকার করেছেন, এই অস্ত্রই টিপু হত্যায় ব্যবহার করা হয়েছে। তবে আমরা উদ্ধার হওয়া পিস্তল পরীক্ষার জন্য সিআইডিতে পাঠিয়েছি।’

জিসান এবং মানিক বর্তমানে কোথায় অবস্থান করছেন এমন প্রশ্নের জবাবে ডিএমপির গোয়েন্দা প্রধান বলেন, এটা তদন্ত চলছে।

গত ২৪ মার্চ রাতে রাজধানীর শাহজাহানপুরের আমতলী এলাকার সড়কে খুন হন টিপু। ওই সময় গাড়ির কাছেই রিকশায় থাকা বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী সামিয়া আফনান প্রীতি গুলিতে নিহত হন। আহত হন টিপুর গাড়িচালক মুন্না।

এ ঘটনায় টিপুর স্ত্রী ওয়ার্ড কাউন্সিলর ফারজানা ইসলাম ডলি শাহজাহানপুর থানায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে হত্যা মামলা করেন।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

কোস্ট গার্ডের অভিযানে ৪৫ হাজার পিস ইয়াবা উদ্ধার

চাকরির পরীক্ষার আগেই মিলত উত্তর, চুক্তি ১২-১৪ লাখ টাকায়: ডিবি

আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেপ্তার

আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা গ্রেপ্তার, বিপুল কনটেন্ট জব্দ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি করে ডিবিতে যা বলেছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

শেরপুরের ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

খেলনার প্যাকেটে আমেরিকা থেকে এসেছে কোটি টাকার গাঁজার চকলেট-কেক

সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে দুদক

উপবৃত্তির টাকা দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৮

এই বিভাগের সব খবর

শিরোনাম :