বাসে অপরাধ করতে বাধা হবে ইউনিফর্ম: ডিসি জাফর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২২, ১৮:৩২

বিভিন্ন দেশের গণপরিবহনের সঙ্গে তাল মিলিয়ে ঢাকায় এই প্রথম বাসের চালক ও চালকের সহকারীদের মধ্যে নির্দিষ্ট ইউনিফর্ম ব্যবহার শুরু করা হলো। এর ফলে তাদের মধ্যে মানসিকভাবে অপরাধ করতে বাধা তৈরি করবে ইউনিফর্ম। কারণ ইউনিফর্ম তাদেরকে অন্যদের থেকে আলাদা করে দেবে বলে মনে করেন ঢাকা মহানগর পুলিশের লালবাগ বিভাগের উপকমিশনার (ডিসি) জাফর হোসেন।

মঙ্গলবার দুপুরে রাজধানীতে পুলিশের লালবাগ বিভাগের উদ্যোগে বিকাশ পরিবহন ও মেট্রো সার্ভিস লিমিটেড বাসের চালক ও সহকারীদের ইউনিফর্ম পরিধান কার্যক্রমের উদ্বোধন হয়। সেখানে এসব কথা জানান ডিসি জাফর। সরকারি ইডেন মহিলা কলেজের সামনে বিকাশ পরিবহনের কাউন্টারের পাশে এ অনুষ্ঠান হয়।

জাফর হোসেন বলেন, সারাদেশে পরিবহন শ্রমিকদের হাতে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। বিশেষ করে বাসের নারী যাত্রীদের সঙ্গে অসদাচরণ করে থাকে। ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে বাসের মধ্যে ধর্ষণ ও শারীরিক হেনেস্তাসহ অশালীন আচরণের ঘটনা ঘটেছে। কিছুদিন আগে ইডেন কলেজের এক ছাত্রীর সঙ্গে এ ধরনের ঘটনা ঘটে। পোশাকের মধ্যে চালক ও সহকারীদের ব্যক্তিগত পরিচিতি তথ্য উল্লেখ থাকলে তাদের সহজে শনাক্ত করা যাবে। তাহলে এ ধরনের অপরাধ কমে আসবে বলে মনে করেন এই পুলিশ কর্মকর্তা।

জাফর হোসেন বলেন, পরনে ইউনিফর্ম থাকলে চালকের নাম, নম্বর ও কোন পরিবহনের চালক বা সহকারী সেটা যাত্রীরা দেখছেন। কোনো ধরনের আইন বহির্ভূত কাজ করতে গেলে ধরা পড়ে যাবে। এই ভয় থেকে অনেকেই অপরাধ থেকে দূরে থাকবেন।

পুলিশের এই কর্মকর্তা বলেন, কিছুদিন আগে বিকাশ পরিবহনের একটি বাসে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে। ওই ঘটনায় ভুক্তভোগী বাস থেকে লাফ দিলে কিংবা না দিলেও উভয়ক্ষেত্রে বড় দুর্ঘটনা ঘটতে পারত।

ডিসি জাফর বলেন, ইউনিফর্ম এমন একটি জিনিস যা তাকে অন্যদের থেকে আলাদা করে রাখে। ইউনিফর্মে নিজ নিজ পরিবহনের ও নিজের নাম লেখা থাকবে। এছাড়া এতে একটি সিরিয়াল নম্বর দেয়া থাকবে। এই নম্বরে তার পুরো ঠিকানাসহ এনআইডি কার্ড, জন্মসনদ পরিবারের সদস্যদের ফোন নম্বর যুক্ত থাকবে। আর পরিবহন মালিকদের কাছে তথ্যগুলো সংরক্ষণে থাকবে। এতে করে বাসে কোনো ধরনের ঘটনা ঘটলেই, পুলিশ জানা মাত্রই খুব অল্প সময়ে অপরাধীকে খুঁজে বের করে আইনের আওতায় নিয়ে আসবে।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা মহানগর লালবাগ ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মোহা. মেহেদী হাসান বলেন, ট্রাফিক পুলিশের কাজ হলো রাস্তায় গাড়ি ঠিক মতো চলছে কিনা দেখা। কেউ আইন অমান্য করছে কিনা দেখা। ঢাকা শহরে মানুষ মনে করে পুলিশ সব কিছু করে, কিন্তু না। সিটি করপোরেশন, বিআরটিএ ও পুলিশ মিলেই কাজ করে।

প্রথম ধাপে ঢাকা মহানগর এলাকায় বিকাশ পরিবহন ও মিরপুর মেট্রো পরিবহনে চালক ও সহকারীদের মধ্যে ইউনিফর্ম বিতারণ করা হয়। এ বিষয়ে বিকাশ পরিবহনের এমডি সোহরাব হোসেন বলেন, আজকে আমাদের অর্ধেকের মতো চালকদের মধ্যে ইউনিফর্ম দেওয়া হয়েছে। আর ধাপে ধাপে বাকি চালক ও সহকারীদের মধ্যে দেওয়া হবে।

লালবাগ বিভাগের সহকারী পুলিশ কমিশনার শারমিনা আলমের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ কমিশনার (এডিসি) কুদরত-ই-খুদা, এডিসি নিশাত রহমান মিথুন, এডিসি শহিদুল ইসলাম, বিকাশ পরিবহনের এমডি সোহরাব হোসেন, বিকাশ পরিবহনের চেয়ারম্যান হারুন অর রশিদ ও মিরপুর মেট্রো সার্ভিসের এমডি দিদার উপস্থিত ছিলেন।

এছাড়া লালবাগ ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ কমিশনার (এসি) জয়ীতা দাস, এসি শাহীন ও ইডেন ছাত্রলীগের সভাপতি তামান্না ইভাসহ পরিবহন চালক ও সহকারীরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এএইচ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

সোনালী লাইফের বহিষ্কৃত সিইও মীর রাশেদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

কোস্ট গার্ডের অভিযানে ৪৫ হাজার পিস ইয়াবা উদ্ধার

চাকরির পরীক্ষার আগেই মিলত উত্তর, চুক্তি ১২-১৪ লাখ টাকায়: ডিবি

আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেপ্তার

আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা গ্রেপ্তার, বিপুল কনটেন্ট জব্দ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি করে ডিবিতে যা বলেছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

শেরপুরের ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

খেলনার প্যাকেটে আমেরিকা থেকে এসেছে কোটি টাকার গাঁজার চকলেট-কেক

সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে দুদক

এই বিভাগের সব খবর

শিরোনাম :