চকবাজারে আগুনে ছয় মৃত্যু: হোটেলমালিক এক দিনের রিমান্ডে

প্রকাশ | ১৬ আগস্ট ২০২২, ১৯:৪৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীর চকবাজারে আগুনে ছয়জনের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় বরিশাল হোটেলের মালিক ফখরুদ্দিনকে এক দিনের রিমান্ড দিয়েছেন আদালত।

 

মঙ্গলবার বিকালে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত এই আদেশ দেন। ওই ঘটনায় হোটেলের মালিক ফখর উদ্দিন, হোটেলের ব্যবস্থাপক রানাসহ অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা করেন নিহত হোটেল শ্রমিক রুবেলের বড় ভাই মোহাম্মদ আলী।

 

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাইয়ুম বলেন, আগুনে ছয়জনের মৃত্যুর ঘটনার মামলায় গ্রেপ্তার হোটেলের মালিক ফখরুদ্দিনকে সাত দিনের রিমান্ড আবেদন করে আদালতে তোলা হয়। পরে আদালক একদিনের রিমান্ড মঞ্জুর করেছে।

 

এদিকে, ওই অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ছয়জনের লাশ এখনও পরিবারের কাছে হস্তান্তর করা হয়নি। এর মধ্যে চারজনের পরিচয় শনাক্ত করা গেলেও দুইজনের লাশ এখনও শনাক্ত করা সম্ভব হয়নি।

 

ওসি আব্দুল কাইয়ুম বলেন, ছয়জনের মধ্যে পাঁচজনের শরীর এমনভাবে পুড়ে গেছে যে, তাদের চেহারা দেখে চেনার উপায় নেই। আগুনে পুড়ে ওই পাঁচ মরদেহের হাড় বেরিয়ে গেছে। আরেকজনের চেহারা দেখলে কিছুটা বোঝা যায়। অগ্নিকাণ্ডের শুরুর দিকেই হয়তো তারা মারা গেছে বলে বলে ধারণা করা হচ্ছে। ডিএনএ চেষ্টের মাধ্যমে লাশ শনাক্ত করে, স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

 

তিনি বলেন, পুলিশের অপরাধ বিভাগ (সিআইডি) ফরেনসিক বিভাগ এটা নিয়ে কাজ করছে। তারা অনুমতি দিলে পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হবে। এখনও নির্দিষ্ট করে বলা যাচ্ছে না, তবে রাতে লাশ হস্তান্তর করা হতে পারে।

 

মরদেহগুলো মিটফোর্ড হাসপাতালের মর্গে রয়েছে। নিহত ছয়জনের মধ্যে চারজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন—মো. শরিফ (১৫), মো. বিল্লাল (৩৫), মো. স্বপন (২২), মো. ওসমান (২৫)। অন্য দুজনের পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি। তারা সবাই বরিশাল হোটেলের কর্মচারী। রাতে ডিউটির পর সকালে তাঁরা ঘুমিয়ে ছিলেন বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

 

সোমবার রাজধানীর চকবাজারের দেবীদাস ঘাট লেনে একটি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় ছয়জনের মৃত্যু হয়। গতকাল দুপুর ১২টার দিকে ওই আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট সোয়া ২ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। মৃত ব্যক্তিরা সবাই ভবনের নিচতলার বরিশাল হোটেলের কর্মচারী। রাতে কাজ করে হোটেলের দ্বিতীয় তলায় একটি কক্ষে ঘুমাচ্ছিলেন তাঁরা।

 

কাইয়ুম বলেন, বরিশাল হোটেলের আগুনের সূত্রপাত সিলিন্ডার থেকে নয়। আগুনের সূত্রপাত হয়েছিল রান্নাঘর থেকে। তখন হোটেলে উপস্থিত ছিলেন হোটেলের মালিক ফখরুদ্দিন। তবে আগুন লাগার পর তারা সটকে পড়েন। হোটেলের ব্যবস্থাপক রানা পলাতক।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এএইচ/ইএস)