রোহিঙ্গা ক্যাম্প ঘুরে গেলেন জাতিসংঘের মানবাধিকার প্রধান

প্রকাশ | ১৬ আগস্ট ২০২২, ২১:৩৫

ছৈয়দ আলম, কক্সবাজার

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেটের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল।

 

মঙ্গলবার ৪ ঘণ্টার সফরে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের নেতৃত্বে প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্পের বর্তমান আইন শৃঙ্খলা পরিস্থিতি, লিঙ্গ ভিত্তিক সহিংসতাসহ নানা বিষয়ে অবহিত হন। তবে গণমাধ্যমের সঙ্গে কোনো ধরনের কথা বলেননি প্রতিনিধি দল।

 

সকাল ৯টায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের নেতৃত্বে প্রতিনিধি দলটি উখিয়ার মধুরছড়াস্থ ৪ নং রোহিঙ্গা ক্যাম্পের ইউএনএইচসিআর এর রেজিস্ট্রেশন সেন্টারে পৌঁছান বলে জানান অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা।

 

সেখানে মিশেল ব্যাচলেট সহ প্রতিনিধি দলের সদস্যরা ১০ মিনিটের মত অবস্থান করে রোহিঙ্গাদের রেজিস্টেশন কার্যক্রম পরিদর্শন করেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

 

এরপর তিনি ওই ক্যাম্পের ইউএনএইচসিআর এর ডিস্ট্রিবিউশন সেন্টারের কার্যক্রম পরিদর্শনে যান। সেখানে সংশ্লিষ্টদের পাশাপাশি রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন।

 

পরে নারীর সঙ্গে লিঙ্গ ভিত্তিক সহিংসতা এবং ক্যাম্পের পরিবেশ পরিস্থিতি নিয়েও কথা বলেন।

 

আলোচনায় অংশ নেয়া নারীদের মধ্যে আমেনা খাতুন নামের এক নারী বলেন, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের নেতৃত্বে প্রতিনিধি দলটি লিঙ্গ ভিত্তিক সহিংসতা এবং ক্যাম্পের পরিবেশ পরিস্থিতি নিয়ে জানতে চান। নারীরা প্রতিনিধি দলটিকে অবহিত করেন বর্তমানে ক্যাম্পে লিঙ্গ ভিত্তিক সহিংসতা আগের চেয়ে কমেছে। নারীদের অপহরণ করে ধর্ষণ, শাররিক নির্যাতন কমেছে। তবে কিছু দূর্বত্তের কারণে নারীরা এখনো আতংকিত থাকেন। এর জন্য আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরতা আরো বাড়ানোর দাবি জানান।

একই ধরণের তথ্য জানিয়ে প্রতিনিধি দলের সঙ্গে আলাপে অংশ নেওয়া অপর নারী গোল বাহার বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের অন্য জাতিগোষ্ঠির মত নাগরিক অধিকারের স্বীকৃতি পেলে তারা স্বদেশে ফিরে যাবেন।

 

ওই সময় রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও ক্যাম্পের আইন-শৃংখলা পরিস্থিতিসহ নানা বিষয়ে ধর্মীয় নেতা এবং যুবকদের সঙ্গে আলাপ করেন প্রতিনিধি দলের সদস্যরা।

 

প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে আলাপে অংশ নেওয়া রোহিঙ্গাদের ধর্মীয় নেতা রশিদ আহমদ বলেন, প্রত্যাবাসনের চলমান প্রক্রিয়ায় স্বদেশে নাগরিক অধিকার নিয়ে যাওয়ার ব্যাপারে রোহিঙ্গারা এখনো আশ্বস্ত হতে পারেনি। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর এর তত্ত্বাবধানে ছাড়া রোহিঙ্গারা মিয়ানমারে ফিরবে না।

 

সবশেষে বেলা সাড়ে ১২ টায় ৪ নং বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পের লার্নিং সেন্টার পরিদর্শনে যান প্রতিনিধি দলের সদস্যরা। সেখানে রোহিঙ্গা শিশু ও শিক্ষকদের পাশাপাশি শিক্ষা কার্যক্রমের সংশ্লিষ্টদের সঙ্গে দীর্ঘক্ষণ আলাপ করেন।

 

এরপর দুপুর ১ টায় মিশেল বেসলেটের নেতৃত্বে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনের প্রতিনিধি দলটি কক্সবাজারের উদ্দ্যেশে রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন।

সবশেষ কক্সবাজারে শরনার্থী ত্রাণ প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) অফিসে মতবিনিময় সভায় মিলিত হন। 

প্রতিনিধি দলে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাচলেট ছাড়াও ওএইচসিএইচআর এর হেড অব এশিয়া প্যাসিফিক সেকশনের রোরী মংগুভেন, ওএইচসিএইচআর এর স্পোকপার্সন রাভিনা শামদাসানি, ওএইচসিএইচআর এর মিডিয়া এক্সপার্ট অ্যান্থনী এভারেট হেডলি, ইউএনআরসিও এর ঢাকাস্থ জ্যেষ্ঠ মানবাধিকার উপদেষ্টা হুমা খান ও জাতীয় মানবাধিকার কর্মকর্তা জাহিদ হোসাইন।

 

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এআর)