প্রশাসনেও আ.লীগের দুর্বৃত্তায়ন: নুর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২২, ২২:০১

শুধু রাজনীতিতে নয়, প্রশাসনেও আওয়ামী লীগ সরকার দুর্বৃত্তায়ন ঘটিয়েছে বলে মন্তব্য করেছেন ডাকসুর সাবেক ভিপি ও গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর। তিনি বলেন, গুম, খুনের অভিযোগে আন্তর্জাতিকভাবে নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে তাদেরকে প্রমোশন দিচ্ছে। এভাবে প্রশাসনেও শেখ হাসিনার সরকার আজ দুর্বৃত্তায়ন ঘটিয়েছে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ যুব অধিকার পরিষদের বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন নুর। নাটোরে যুব অধিকার পরিষদের নেতা নুরশাদ প্রামাণিককে কুপিয়ে হত্যা, ভোলায় গুলি করে নূরে আলম ও আব্দুর রহিম হত্যার বিচার এবং দেশের বিভিন্ন স্থানে বিরোধী দলের নেতা কর্মীদের উপর হামলা ও গুম-খুনের প্রতিবাদে প্রতীকী লাশের মিছিল ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

নুর বলেন, দেশে এখন মানুষ মারার উন্নয়ন চলছে। উন্নয়নের গার্ডার পরে মানুষ মরে, আগুনে পুড়ে মানুষ মরে। কোনো দুর্ঘটনা ঘটলে, তদন্ত কমিটি করা হয়েছে, তদন্ত হচ্ছে, ব্যবস্থা নেওয়া হবে। এই গতানুগতিক কথার মধ্যেই শেষ। কোন প্রতিকার নেই।

ভিপি নুর বলেন, ২০১০ সালে পুরান ঢাকার নিমতলী ট্র্যাজেডির পর পুরান ঢাকা থেকে কেমিকেল ফ্যাক্টরি সরিয়ে নেয়ার কথা বললেও এখন পর্যন্ত তা হয়নি, বনানীর এফআর টাওয়ার অগ্নিকাণ্ডের পর বহুতল ভবনগুলোতে অগ্নিনির্বাপক ব্যবস্থা নিশ্চিতের কথা বলা হলেও এখন পর্যন্ত ঢাকার বেশিরভাগ ভবনে অগ্ননির্বাপন ব্যবস্থা নেই। কারণ এদেশে আইন প্রণেতারাই আইন মানে না।

তিনি বলেন, নেত্র নিউজের 'আয়নাঘরের বন্দি' অনুসন্ধানী রিপোর্টের মাধ্যমে স্পষ্ট ফুটে উঠেছে রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থাগুলো কিভাবে মানুষকে গুম করছে,হত্যা করছে। গত ১৩ বছরে ৬ শতাধিক মানুষকে গুম করা হয়েছে, এখনো ১ শতাধিক মানুষ নিখোঁজ রয়েছে, অর্ধশতাধিক মানুষের লাশ পাওয়া গেছে। নাটোর সদর যুব অধিকার পরিষদ আহবায়ক নুরশাদ প্রামানিক জুয়ার প্রতিবাদ করায় যুবলীগের দুর্বৃত্তরা তাকে কুপিয়ে হত্যা করেছে। শুধু হত্যা করেই ক্ষান্ত হয়নি হত্যার প্রতিবাদে নাটোর প্রেসক্লাবের সামনে আমাদের নেতা-কর্মীরা মানববন্ধন করতে গেলে সেখানেও আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ-কমিটির সদস্য ইমরানের নেতৃত্বে হামলা হয়। এই নৈরাজ্য আজকে শুধু নাটোর নয়,এই নৈরাজ্য আজকে সারা দেশে চলছে। দেশকে এই নৈরাজ্য থেকে মুক্ত করতেই গণঅধিকার পরিষদ এর সংগ্রাম।জীবন দিয়ে হলেও আওয়ামী সরকারের ফ্যাসিবাদ থেকে এদেশকে মুক্ত করবো।

বাংলাদেশ যুব অধিকার পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ মামুন বলেন, সরকারের উন্নয়নে মহাসড়ক এখন লাশ, গুম, খুন ও নৈরাজ্যের মহাসাগরের পরিণত হয়েছে। সেই ধারাবাহিকতায় নাটোরে যুব নেতা নুরশাদকে কুপিয়ে হত্যা করা হয়েছে। অনতিবিলম্বে নুরশাদের খুনিদের গ্রেফতার করা না হলে সারা দেশে কঠোর কর্মসূচি দিয়ে সরকারের পতন ঘটানো হবে।

বাংলাদেশ যুব অধিকার পরিষদের সাধারণ সম্পাদক নাদিম হাসান বলেন,এই স্বৈরাচারী সরকার নিজেদের ক্ষমতা টিকিয়ে রাখতে আয়নাঘরে কাদেরকে, কতদিন ধরে বিনাবিচারে বন্দী করে রেখেছে স্বরাষ্ট্রমন্ত্রীর হিসাব দিতে হবে।

বাংলাদেশ যুব অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক মুনতাজুল ইসলামের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান,ফারুক হাসান,আবু হানিফ, মাহফুজুর রহমান,যুগ্ম সদস্যসচিব আব্দুজ জাহের,তারেক রহমান,মশিউর রহমান, ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব, যুব অধিকার পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল ইসলাম প্রমুখ।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আন্দোলনে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

রুহুল আমিন হাওলাদারের বড় ভাই সুলতান আহমেদ মারা গেছেন

গণতন্ত্রের ন্যায়সঙ্গত আন্দোলনে আমরা বিজয়ী হবো: মির্জা ফখরুল

বাসায় মেডিকেল বোর্ডের পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

বঙ্গবন্ধু বাঙালি জাতির প্রেরণার উৎস: প্রতিমন্ত্রী শফিকুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :