জুট মিলের রোলারে পিষ্ট হয়ে শ্রমিকের মর্মান্তিক মৃত্যু

প্রকাশ | ১৬ আগস্ট ২০২২, ২২:০৩

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

ফরিদপুরের শিবরামপুরে আরএম জুট মিলে পাট নমনীয় ও পরিষ্কার করার কাজে ব্যবহৃত সফ্টেনার মেশিনের বিপরীতমুখী দুটি রোলারের মধ্যে পিষ্ট হয়ে একজন পাটকল শ্রমিকের  মৃত্যু হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এসময় সফ্টেনার মেশিনের বিপরীতমুখী দুটি রোলারের মধ্যে ওই শ্রমিকের দেহের অর্ধাংশ ঢুকে শরীর পিষ্ট হয়ে যায়। এসময় সেখানে এক বিভৎস দৃশ্যের অবতারণা হয়। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌছে লাশ উদ্ধার করে।

নিহতের নাম রাজু শেখ (২৫)। তিনি ফরিদপুরের সদর উপজেলার ঈশান গোপালপুর ইউনিয়নের চক ভবানীপুর গ্রামের মো. আযহার শেখের ছেলে। 

জানা গেছে, পাটকলে সফ্টেনার মেশিনে পাট ঢুকিয়ে প্রাকৃতিকভাবে শক্ত ও খসখসে পাটকে পরিষ্কার ও নমনীয় করা হয়। একাজে ওই মেশিনে ব্যবহৃত হয় বিশালাকারের অসংখ্য রোলার। রোলারগুলো একটি ওপরে ও একটি নিচে জোড়া আকারে বসানো থাকে এবং দুটি রোলারের গতি বিপরীতমুখী থাকে। সকালে আরএম জুটমিলের শ্রমিক রাজু ওই মেশিনের একপাশে কাজ করছিল। এসময় আকস্মিকভাবে তিনি দুটি রোলারের মাঝে আটকে যাওয়ার পর আস্তে আস্তে তার শরীরের অর্ধেকাংশ ঢুকে যেয়ে মেশিনটি বন্ধ হয়ে যায়।

ফরিদপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন ম্যানেজার সুভাষ বাড়ৈ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সকালে সফ্টেনার মেশিনের কাজ করার সময় ওই মিলের শ্রমিক রাজুর দেহ মেশিনে আটকে ভেতরে ঢুকে যায়। এতে তার শরীরের অর্ধেকাংশ পিষ্ট হয়ে ক্ষতবিক্ষত হয়ে যায়। দ্রুত খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে তার মৃতদেহ উদ্ধার করে।

ফরিদপুরের কোতোয়ালি থানার ওসি মো. আব্দুল জলিল বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এআর)