‘বঙ্গবন্ধুর জীবন-আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরা শিক্ষকদের পবিত্র দায়িত্ব’

প্রকাশ | ১৬ আগস্ট ২০২২, ২৩:৪৬

ঢাকাটাইমস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর, বর্তমান স্যার এ এফ রহমান হলের প্রাধ্যক্ষ ও ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত উপদেষ্টা অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান বলেছেন, স্বাধীনতার প্রকৃত স্বাদ পেতে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরা শিক্ষকদের পবিত্র দায়িত্ব। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোররাতে সেনাবাহিনীর কয়েকজন বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। পৃথিবীর ইতিহাসে এটি শুধু জঘন্যতম হত্যাকাণ্ডই নয়, জাতিকে নেতৃত্ব শূন্য করার এক গভীর ষড়যন্ত্র।

ইউআইটিএসে জাতীয় শোক দিবসের আলোচনা সভার প্রধান আলোচক হিসেবে অধ্যাপক সাইফুল এসব কথা বলেন।

তিনি বলেন, দেশ ও দেশের বাইরের এ ষড়যন্ত্রকারীদের স্বরূপ জাতির কাছে উন্মোচন হওয়া দরকার। সপরিবারে বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করার জন্য বর্তমান সরকার যে কমিশন গঠন করার  উদ্যোগ গ্রহণ করেছে, তা সাধুবাদ জানিয়েছেন ড. সাইফুল ইসলাম খান। তিনি আরো বলেন, ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে দেশের সার্বিক উন্নয়নে তাঁর স্বপ্নগুলোকে হত্যা করতে চেয়েছিল। কিন্তু, তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা পিতার স্বপ্নগুলোকে বাস্তবায়ন করে চলেছেন।

জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার, দুপুর আড়াইটায় ইউনিভার্সিটি অব ইরফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস-এর রত্নগর্ভা তাহমিনা রহমান মাল্টিপারপাস হলে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজ ও পিএইচপি ফ্যামিলির মাননীয় চেয়ারম্যান, একুশে পদকপ্রাপ্ত আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমান প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়ার সভাপতিত্বে এবং রেজিস্ট্রার জনাব মোহাম্মদ কামরুল হাসান সঞ্চালিত সভায় আলোচনায় অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ, সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মাজহারুল হক, বিজনেস অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ শহিদুল ইসলাম, লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস অনুষদের ডিন জনাব সৈয়দা আফসানা ফেরদৌসী এবং ইউআইটিএসের আইন উপদেষ্টা ও আইন অনুষদের ডিন, বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিজ্ঞ আইনজীবী এডভোকেট ড. মো. আব্দুল মান্নান ভূঁইয়া। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, পরিচালক, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।–বিজ্ঞপ্তি

(ঢাকাটাইমস/১৬আগস্ট/কে)