মরক্কোতে দাবানল, উদ্ধার কাজ করতে গিয়ে তিন দমকলকর্মীর মৃত্যু

প্রকাশ | ১৭ আগস্ট ২০২২, ১২:২৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

উত্তর মরক্কোর বনাঞ্চলে ভয়াবহ দাবানল থেকে উদ্ধার প্রচেষ্টা চলাকালীন সোমবার দমকলকর্মীদের একটি গাড়ি গিরিখাদে পড়ে যায়। এতে নাগরিক জেনারেল ডিরেকটর অব সিভিল প্রোটেকশনের তিন সদস্য নিহত হয়। খবর মরক্কো ওয়ার্ল্ড নিউজের।

প্রদেশের স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ঘটনার সময় অন্য দুই উদ্ধারকর্মী গুরুতর আহত হয়েছেন।

স্থানীয় পরিষেবাগুলি প্রয়োজনীয় চিকিৎসা সেবা পাওয়ার জন্য আহতদেরকে টাঙ্গিয়ারের একটি বিশেষ পরিচর্যা ইউনিটে স্থানান্তরিত করেছে।

সোমবার প্রদেশে একটি বনের আগুন ছড়িয়ে পড়ে, যার ফলে এই অঞ্চলের কর্তৃপক্ষ এবং বাসিন্দা উভয়ই বিপদের সম্মুখীন হয়েছে।

পরিষেবাগুলি আগুন নেভানোর জন্য মানব সম্পদ এবং লজিস্টিক সরঞ্জামসমূহ একত্রিত করেছে। ঘটনাস্থলে একটি ফায়ার ফাইটার জেটও ব্যবহার করা হয়েছিল।

অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত প্রায় ৯০ হেক্টর বনের ক্ষতি হয়েছে। আগুন নেভানোর চেষ্টা চলছে। এছাড়াও আগুনে স্থানীয়দের জমির বড় অংশ এবং অন্যান্য সম্পত্তি ধ্বংস হয়েছে।

প্রাথমিক তদন্তে আগুনের সূত্রপাত সন্দেহে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। সন্দেহভাজনরা হেফাজতে রয়েছে।

মরক্কো গত সপ্তাহে ওয়েজানে, তাজা এবং তেতুয়ানসহ বেশ কয়েকটি অঞ্চলে একাধিক দাবানলের সাক্ষী হয়েছে।

যদিও খরা এবং উচ্চ তাপমাত্রা ব্যাপকভাবে দাবানলে অবদান রাখে বলে বিশ্বাস করা হয়, তবে মানুষের ক্রিয়াকলাপগুলিকেও বেশিরভাগ বন অগ্নিকাণ্ডের ক্ষেত্রে একটি প্রধান কারণ হিসাবে বিবেচনা করা হয়।

জুলাই মাসে দেশটির পরিবেশ বিশেষজ্ঞ সাইদ চাকরি বলেছিলেন, প্রাকৃতিক কারণগুলি মোট অগ্নিকাণ্ডের ৫ শতাংশের কম ছিল। সাম্প্রতিক সপ্তাহগুলিতে মরক্কো জুড়ে রিপোর্ট করা বেশিরভাগ দাবানলের জন্য মানব সৃষ্ট ত্রুটি অবদান রেখেছে বলে মনে করা হয়।

মানুষের সৃষ্ট ত্রুটির মধ্যে রয়েছে সিগারেটের বাট ছুঁড়ে ফেলা, আগুন জ্বালানো এবং রান্না করাসহ অন্যান্য অনেক কারণ।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এসএটি)