রেলওয়ের তদন্ত প্রতিবেদন

মিরসরাইয়ে ট্রেন দুর্ঘটনায় গেটম্যান ও মাইক্রোবাসচালক দায়ী

প্রকাশ | ১৭ আগস্ট ২০২২, ১৩:২২ | আপডেট: ১৭ আগস্ট ২০২২, ১৪:০৮

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস

চট্টগ্রামের মিরসরাইয়ের খৈয়াছড়া লেভেল ক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় যাত্রীবাহী মাইক্রোবাস দুমড়ে যাওয়ার ঘটনায় গেটম্যান সাদ্দাম হোসেন ও মাইক্রোবাসচালক গোলাম মোস্তফার দায় পেয়েছে তদন্ত কমিটি।

ট্রেন দুর্ঘটনায় এই দুজনকে দায়ী করে প্রতিবেদন দিয়েছে রেলওয়ের গঠিত তদন্ত কমিটি। রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মুহম্মদ আবুল কালাম চৌধুরীর কাছে মঙ্গলবার বিকালে পাঁচ পৃষ্ঠার প্রতিবেদনটি জমা দেয় তদন্ত কমিটি।

গত ২৯ জুলাই দুপুরে ঢাকা থেকে চট্টগ্রামগামী মহানগর প্রভাতী ট্রেন ওই মাইক্রোবাসকে ধাক্কা দিয়ে প্রায় এক কিলোমিটার দূরে নিয়ে যায়। এতে ঘটনাস্থলে সাতজনের প্রাণহানি হয়। গুরুতর আহত হয় আরও সাতজন। তাদের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া দুজনকে নিয়ে মোট মৃত্যু হয় ১৩ জনের।

মর্মান্তিক এই ঘটনা তদন্তে দুটি কমিটি করে রেলওয়ে। এর মধ্যে রেলওয়ের পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোহাম্মদ আরমান হোসেনকে প্রধান করে গঠিত কমিটি তদন্ত প্রতিবেদন দিল। রেলওয়ের পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনসার আলীকে প্রধান করে গঠিত কমিটি এখনও প্রতিবেদন জমা দেয়নি।

তদন্ত প্রতিবেদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করে মুহম্মদ আবুল কালাম চৌধুরী সাংবাদিকদের জানান, তদন্ত প্রতিবেদনে দুর্ঘটনার জন্য গেটম্যান ও গাড়িচালককে দায়ী করা হয়েছে।

ডিআরএম আবুল কালাম চৌধুরী বলেন, ‘গেটম্যান সাদ্দাম হোসেন দুর্ঘটনার সময় ঘটনাস্থলে উপস্থিত থাকার বিষয়টি প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন। গেটম্যান সাদ্দাম কারাগারে আছেন। আর মাইক্রোবাসচালক দুর্ঘটনায় ঘটনাস্থলেই নিহত হন।’

(ঢাকাটাইমস/১৭আগস্ট/ডিএম)