ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতের মামলা চলতে বাধা নেই

প্রকাশ | ১৭ আগস্ট ২০২২, ১৯:১৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

গ্রামীণ টেলিকমের কর্মকর্তা কর্মচারীদের অর্থ আত্মসাতের ঘটনায় শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসের নামে করা মামলা বাতিলের প্রশ্নে জারি করা রুল খারিজ করেছেন হাইকোর্ট। ফলে তার বিরুদ্ধে শ্রম আদালতে মামলাটি চলতে আর বাঁধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বুধবার বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি ফাহমিদা কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে ড. ইউনূসের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল্লাহ আল মামুন। শ্রম মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান।

২০২১ সালে ৯ সেপ্টেম্বর ড. ইউনূসসহ গ্রামীণ টেলিকমের চারজনের বিরুদ্ধে মামলা করেন ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরে শ্রম পরিদর্শক আরিফুজ্জামান।

মামলার অন্য আসামীরা হলেন, গ্রামীণ টেলিকমের এমডি আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহান। একই বছরের ২১ ডিসেম্বর শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. ইউনূসের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট।

চলতি বছরের ২০ জুলাই ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে করা মামলা দ্রুত নিষ্পত্তি করতে হাইকোর্টে আবেদন জানায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। মলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, ছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়। মামলাটি বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন ড. মুহাম্মদ ইউনূস।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এসআর/ডিএম)