বাসচাপায় মৃত্যু: পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণের রায়

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২২, ২২:৪২

বাসচাপায় এশিয়ান ইলেকট্রনিক্স নামে এক দোকনের কর্মচারী পিন্টু শেখের মৃত্যু মামলায় নিহতের পরিবারকে বাসচালক ও বাস মালিককে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রায় দিয়েছেন আদালত। মঙ্গলবার (১৬ আগস্ট) ঢাকার জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ এএইচএম হাবিবুর রহমান ভুঁইয়া এ রায় দিয়েছেন।

মামলাটির বাদী পক্ষের আইনজীবী একেএম ফয়জুল্লাহ টিটু বুধবার দুপুরে গণমাধ্যকর্মীদের এ খবর নিশ্চিত করেন। জরিমানার টাকা গুণতে হবে বাসটির মালিক মো. নুরুল ইসলাম এবং গাড়ি চালক মো. সোহাগ মিয়াকে।

মামলার রায়ে আদালত বলেন, একথা সত্য যে, মানুষ মরণশীল, কোন মানুষ যেকোন সময় মৃত্যুবরণ করতে পারে। তবে প্রতিটি মানুষ তার স্বাভাবিক মৃত্যু কামনা করে। এ দেশের মানুষের স্বাভাবিক মৃত্যুসহ গড় মৃত্যুর বয়স অনেক বৃদ্ধি পেয়েছে এবং এ ক্ষেত্রে ৬৫ বছর পর্যন্ত বেঁচে থাকার দাবি কোনভাবেই অস্বীকার করা যায় না। বরং এটি স্বাভাবিক ও সাধারণ হিসেবে বিবেচিত হয়।

নিহত পিন্টু শেখ একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। সে ক্ষেত্রে তার ৬৫ বছর পর্যন্ত চাকরি করার সম্ভাবনা যাথাযথ ও স্বাভাবিক ছিল মর্মে বিবেচিত হয়। ফলে তার আরো ৩৭ বছর পর্যন্ত চাকরি করার সুযোগ ছিল। কিন্তু মামলার ৬ নম্বর প্রতিপক্ষ গাড়ি চালক সোহাগ দ্রুত ও বেপরোয়া গতিতে গাড়ি চালিয়ে তাকে চাপা দিয়ে তার অকাল মৃত্যু ঘটান। এ ক্ষেত্রে মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর ১২৮, ১২৯ এবং ১৩০ ধারার বিধান মতে পিন্টু শেখের ওয়ারিশরা ক্ষতিপূরণ লাভের অধিকারী হবেন।

এ আদালতের বিবেচনায় নিহত পিন্টু আরো ৩৭ বছর তথা ৪৪৪ মাস চাকরি করলে মাসিক গড়ে ২০ হাজার টাকা বেতন প্রাপ্তির মাধ্যমে সর্বমোট ৮৮ লাখ ৮০ হাজার টাকা পেতেন। তাছাড়া তিনি এবং তার আত্মীয়-স্বজন পরস্পর তাদের ভালবাসা ও আদর সোহাগ থেকে বঞ্চিত হওয়ায় এর ক্ষতিপূরণ লাভের অধিকারী হবেন। এ আদালত এসব বিষয় বিবেচনায় তারা ১১ লাখ ২০ হাজার টাকা এই ক্ষতিপূরণের টাকা পাবে। এভাবে মৃত পিন্টু শেখের ওয়ারিশরা ৮৮ লাখ ৮০ হাজার ও ১১ লাখ ২০ হাজার মিলে মোট এক কোটি টাকা ক্ষতিপূরণ লাভের অধিকারী।

মামলার ছয় নম্বর আসামি গাড়ির চালক হিসেবে দুর্ঘটনা ঘটিয়ে পিন্টু শেখের মৃত্যু ঘটান। আর পাঁচ নম্বর আসামি বাসটির মালিক। ফলে তারা দুইজনেই উভয়ে যৌথভাবে ও আলাদাভাবে ওই টাকা পরিশোধ করতে বাধ্য হন। তাই ৬০ দিনের মধ্যে ৫ ও ৬ নম্বর আসামিকে নিহতের স্ত্রী ও মেয়ে এবং ইসলামী শরিয়া আইন অনুযায়ী নিহতের আর যারা ওয়ারিশ রয়েছে তাদের এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দেয়া হলো।

মামলায় বলা হয়, পিন্টু শেখ ২০১৬ সালের ১৩ সেপ্টেম্বর দুপুরে ঢাকার রামপুরা থেকে বাংলামটরের বাসা থেকে 'বাইসাইকেলযোগে আসার পথে রামপুরা ডিআইটি রোডের মালিবাগ চৌধুরীপাড়া সিএনজি পাম্পের কাছে উত্তরা ব্যাংকের সামনে পৌঁছা মাত্র রামপুরা ব্রিজের দিক থেকে মালিবাগগামী সু-প্রভাত বাস যার রেজিস্টেশন নম্বর ঢাকা মেট্রো-ব-১১-৯০১৬-এর চালক মো. সোহাগ মিয়া বেপরোয়াভাবে দ্রুত গতিতে গাড়ি চালিয়ে পিন্টু শেখকে পেছন দিক থেকে চাপা দেন। ফলে সাইকেলসহ বাসের নিচে পরে গুরুতর রক্তাক্ত জখম হন। স্থানীয় লোকজন তাকে দ্রুত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মৃত পিন্টু শেখ এশিয়ান ইলেক্ট্রনিক্স নামের একটি দোকানে চাকরি করতেন। তিনি তার পরিবারের একমাত্র উপর্জনক্ষম ব্যক্তি ছিলেন। মৃত্যুকালে তিনি মৌসুমী আক্তারকে স্ত্রী, মানহা আক্তার মাইসা নামের একটি মেয়ে আর বোন ও মামলার বাদি লিলিমা বেগমকে ওয়ারিশ রেখে যান।

মামলায় বলা হয়, মৃত পিন্টু শেখ মাসিক ১৬ হাজার টাকা বেতনে চাকরি করতেন। এছাড়াও প্রতিবছর ৫% হারে বেতন বৃদ্ধি হলে সে ক্ষেত্রে তার বসয় ৬৫ বছর না হওয়া পর্যন্ত ওই বেতন বৃদ্ধি হয়ে সর্বশেষ মাসিক এক লাখ ২৩ হাজার ৬০ ষাট টাকা নির্ধারন হিসাবে ৩৮ বছরে সম্ভাব্য চাকরির মেয়াদকালে তিনি দুই কোটি ২৭ লাখ ৪৮ হাজার ২৫৬ টাকা টাকা বেতন পেতেন।

আর তার আত্মীয়স্বজন তার স্নেহ মায়া মমতা ও ভালবাসা থেকে বঞ্চিত হওয়ায় এর ক্ষতিপুরণ বাবদ ৫০ লাখ টাকাসহ মোট দুই কোটি ৭৭ লাখ ৪৮ হাজার ২৫৬ টাকার দাবিতে ২০১৭ সালে ক্ষতিপূরণের এই মামলা করা হয়।

(ঢাকাটাইমস/১৭ আগস্ট/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :