ডিমের বাজারে অরাজকতায় যুক্ত খুচরা দোকানিও

বিশেষ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ আগস্ট ২০২২, ১৮:৪০ | প্রকাশিত : ১৮ আগস্ট ২০২২, ১৮:৩৮

গত কয়েকদিন ধরেই ডিমের বাজারে চলছে সীমাহীন অরাজকতা। ৪০ টাকা হালির ডিম ৭০ টাকা পর্যন্ত গিয়ে ঠেকে। বুধবার বাণিজ্যমন্ত্রীর হুঁশিয়ারি ছিল, ডিম ব্যবসায়ীরা এভাবে সিন্ডিকেট করে দাম বাড়ালে ডিমও আমদানি করা হবে। এরপরই ব্যবসায়ীদের কানে পানি ঢুকে। তারা দাম কিছুটা কমিয়ে দেয়। কিন্তু খোলা বাজারে ক্রেতারা কত টাকা হালিতে কিনবেন সেভাবে দাম বেঁধে দেয়নি। ফলে খুচরা বাজারে চলছে অরাজকতা। এক দোকানের সঙ্গে আরেক দোকানের দামের পার্থক্য ১৫ থেকে ২০ টাকা।

ঢাকা টাইমসের পক্ষ থেকে খুচরা দোকানে ডিমের দাম যাচাই করা হয়। প্রথমে পরিচয় না দিয়ে রমনা থানার পাশে ইকবাল ফুড ফেয়ার নামে একটি দোকানে ডিমের ডজন জানতে চান ঢাকা টাইমসের সাংবাদিক। দোকানি জানান, ডজন ১৬০ টাকা। অর্থাৎ ৫৫ টাকা হালি। এর চেয়ে কমানো সম্ভব নয় বলেও জানান দোকানি।

ঢাকা টাইমসের সাংবাদিক এই দাম যাচাই করতে পাশের দোকান তাসনুভা স্টোরে গিয়ে ডিমের মূল্য জানতে চান। তখন দোকানি জানান ১৪৫ টাকা ডজন। বুধবার রাত থেকে ডিমের হালি ৫০ টাকায় নেমেছে বলেও জানান তিনি।

ঢাকা টাইমসের সাংবাদিক তাসনুভা স্টোর থেকে বেরিয়ে পুনরায় ইকবাল ফুড ফেয়ারে গিয়ে দোকানির কাছে জানতে চান তিনি কেন ডজন প্রতি ২০ টাকা বেশি নিচ্ছেন। এই প্রশ্নের পর উত্তেজিত হয়ে পড়েন দোকানি। তিনি বলেন- ‘আমার ইচ্ছা। আপনি যা ইচ্ছা করেন। আপনি মোবাইল কোর্ট নিয়ে আসেন। এ সময় উত্তেজিত দোকানি ঢাকা টাইমসের সাংবাদিকের ছবি তোলেন। কারণ জানতে চাইলে দোকানি ছবি তোলার কথা অস্বীকার করেন।

সাধারণ গ্রাহকরা বলছেন- এভাবেই খুচরা দোকানিরা চাল, ডাল, তেল, ডিম, দুধসহ প্রয়োজনীয় পণ্যের দাম ইচ্ছে মতো রাখছেন। প্রতিবাদ করলে দোকানির ‘মাস্তান বাহিনী’ দিয়ে হেনস্তার অভিযোগও রয়েছে। সাধারণ মানুষ খুচরা দোকানেও ভোক্তা অধিকারের টিমের অভিযান চান।

(ঢাকাটাইমস/১৮আগস্ট/এসএন/এমএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :