ইউক্রেন যুদ্ধে পশ্চিমারা হারবে, আধিপত্যের অবসান হবে: হাঙ্গেরি

প্রকাশ | ১৯ আগস্ট ২০২২, ১৪:৪০ | আপডেট: ১৯ আগস্ট ২০২২, ১৭:০৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
হাঙ্গেরির প্রেসিডেন্ট ভিক্টর আরবান। ছবি: রয়টার্স।

ইউক্রেন যুদ্ধে পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে জিততে পারবে না বলে মনে করেন ইউরোপের অন্যতম ধনী দেশ হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। তিনি বলেছেন, ইউক্রেন যুদ্ধ এই সম্ভাবনা তৈরি করেছে যে, এর মাধ্যমে সারা বিশ্বে পশ্চিমা বলদর্পিতার অবসান হতে পারে।

জার্মানির একটি ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী অরবান এসব কথা বলেন। বৃহস্পতিবার তার এ সাক্ষাৎকার প্রকাশ করা হয়েছে। ভিক্টর অরবান বলেন, তিনি বিশ্বাস করেন যে, ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার পর আন্তর্জাতিক অঙ্গনে ইউরোপীয় ইউনিয়ন দুর্বল সংস্থা হিসেবে আবির্ভূত হবে।

তিনি আরও বলেন, সামরিক সংঘাতে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলো বিজয়ী হতে অক্ষম এবং গ্যাসের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা দেশটিকে অস্থিতিশীল করতে বাধ্য হয়েছে। নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়ার অবস্থা খারাপ হওয়ার পরিবর্তে ইউরোপীয় ইউনিয়নের জন্য তা হিতে বিপরীত হয়েছে।

হাঙ্গেরির নেতা বলেন, এটি একদম পরিষ্কার যে, ইউক্রেন ইস্যুতে বিশ্বের বড় অংশ আমেরিকার পক্ষে অবস্থান নেয়নি। চীন, ভারত, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, আরব বিশ্ব আফ্রিকা কেউ পশ্চিমা অবস্থানকে সমর্থন করছে না। ফলে এই যুদ্ধ শেষে যথেষ্ট সম্ভাবনা রয়েছে যে, পশ্চিমা প্রাধান্যের দৃশ্যমান অবসান ঘটবে।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/ইএস)