স্ত্রীকে অন্য নারীর সঙ্গে তুলনা মানসিক নির্যাতনের শামিল: কেরালার আদালত

প্রকাশ | ১৯ আগস্ট ২০২২, ১৯:০৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

অন্য মহিলাদের সঙ্গে স্ত্রীর তুলনা করা এবং প্রত্যাশা অনুযায়ী জীবনসঙ্গী না হওয়ার জন্য তাকে ক্রমাগত তিরস্কার করা একজন স্বামীর দ্বারা মানসিক নির্যাতনের বহিঃপ্রকাশ। এই ধরনের আচরণ একজন স্ত্রী সহ্য করবে এমনটা আশা করা যায় না। সম্প্রতি এমনটি বলেছে ভারতের কেরালা রাজ্যের হাইকোর্ট।

স্ত্রীর থেকে প্রায় ১৩ বছর আলাদা থাকার পর পারিবারিক আদালত থেকে বিচ্ছেদের আদেশের বিরুদ্ধে এক ব্যক্তির করা আবেদন খারিজ করে আদালত এ রুল জারি করেছেন। খবর এনডিটিভির।

পরিপূর্ণ বৈবাহিক জীবন না থাকার কারণে ওই দম্পতিকে বিচ্ছেদের আদেশ দিয়েছিলেন পারিবারিক আদালত। ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেছিলেন স্বামী। তবে হাইকোর্টের বিচারপতি অনিল কে নরেন্দ্রন এবং সিএস সুধার বেঞ্চ বলেছেন, স্বামী মানসিকভাবে স্ত্রীকে নির্যাতন করায় বিচ্ছেদ আইন ১৮৬৯ অনুযায়ী বিবাহবিচ্ছেদের আদেশ দেওয়া হয়েছে।

হাইকোর্ট বেঞ্চের পর্যবেক্ষণে বলা হয়, ‘স্ত্রী হিসেবে প্রত্যাশা পূরণ করতে না পারায় বাদীকে অনবরত কটাক্ষ করতেন তার স্বামী। অন্য নারীদের সঙ্গে তার তুলনা করতেন। এটি নিশ্চিতভাবে মানসিক নির্যাতন, যা কোনো স্ত্রী মেনে নিতে পারেন না।’

মামলার অভিযোগে আরও বলা হয়েছে, স্ত্রীকে শারীরিকভাবে আকর্ষণীয় মনে করতেন না ওই স্বামী। এ জন্য তিনি স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্কে জড়াননি।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/এসএটি)