পদ্মা সেতুতে রেললাইন বসানো শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ আগস্ট ২০২২, ১৪:০৮ | প্রকাশিত : ২০ আগস্ট ২০২২, ১৩:৫২

পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু করা হয়েছে। শনিবার দুপুর ১২টায় সেতুর জাজিরা প্রান্তে এ কার্যক্রমের উদ্বোধন করেছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এসময় তিনি জানান, ‘আগামী চার মাসের মধ্যে রেল ট্র্যাক বসানোর কাজ সম্পন্ন হবে।’

এর আগে গত ১৫ জুলাই প্রকল্প পরিদর্শনে গিয়ে মন্ত্রী জানান, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সরকারের অগ্রাধিকারমূলক প্রকল্পের একটি। এ প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হবে। আগামী ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত এ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে।

তিনি জানান, এ প্রকল্পটি তিন ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে একটি অংশ ঢাকা থেকে মাওয়া পর্যন্ত, দ্বিতীয় অংশ মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত এবং তৃতীয় অংশ ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত।

প্রসঙ্গত, পদ্মা সেতু ও এর দুই প্রান্তে রেললাইন নির্মাণের প্রকল্প নেওয়া হয় ২০১৬ সালে। রেললাইন বসানোসহ সংশ্লিষ্ট অবকাঠামো নির্মাণ কাজ পেছানো হয়। পরে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেললাইন, স্টেশন নির্মাণে পৃথক প্রকল্প নেয় রেলওয়ে। জিটুজি পদ্ধতিতে এ প্রকল্পে অর্থায়ন করছে চীন। এ প্রকল্পের মেয়াদ ধরা হয় ২০২৪ সালের জুন পর্যন্ত। এতে ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা।

(ঢাকাটাইমস/২০আগস্ট/এসএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :