পশুপাখিদের মুক্তির দাবিতে ‘খাঁচাবন্দি’ সোহেল

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ আগস্ট ২০২২, ০৩:২০

নিজেকে লোহার খাঁচায় বন্দি করে পৃথিবীর সব খাঁচাবন্দি প্রাণিদের মুক্তির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি শুরু করেছেন পরিবেশকর্মী ও সাংবাদিক হোসেন সোহেল।

শনিবার বেলা সাড়ে ৩টায় দেখা যায়, হোসেন সোহেল নিজেকে লোহার খাঁচায় আবদ্ধ করে অবস্থান নিয়েছেন। তিন দিন তিনি এই কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন।

‘পৃথিবী শুধুই মানুষের নয়। এখানে সব প্রাণির স্বাধীন জীবনের অধিকার আছে। একটি বন্যপ্রাণি শিকার করবে বা শিকার হবে, তার প্রজন্ম বৃদ্ধি করবে এটাই প্রাকৃতিক নিয়ম। কিন্তু খাঁচাবন্দি জীবনে সে না পায় খাবার, না হয় তার জৈবিক চাহিদা পূরণের ব্যবস্থা। অপরাধহীন তাকে শৃঙ্খলবন্দী করে রাখা অমানবিক। কোনোভাবেই প্রাণিদের বন্দি রাখা যাবে না। এটাই আমাদের দাবি’ - কথাগুলো বলছিলেন হোসেন সোহেল।

কেন এমন অভিনব প্রতিবাদ, জনতে চাইলে তিনি বলেন, ‘পৃথিবীর সব চিড়িয়াখানা, সার্কাসে, চলচ্চিত্রে, ঘরের বারান্দায় বা কাঁটাবনের দোকানগুলোতে বিভিন্ন নামে পশু পাখিদের বন্দি করে রাখার প্রতিবাদে এই কর্মসূচি।'

হোসেন সোহেল বলেন, দীর্ঘদিনের একটি পদ্ধতি আমি একা পরিবর্তন করতে পারবো না। তাই লড়াইটা আমার নিজের সাথে নিজের। এখানে সরকার, রাজনীতি, সংগঠন, সংস্থা, ব্যক্তি কেউ জড়িত না। আমিও যন্ত্রণা নিতে চাই যেভাবে খাঁচায় বন্দী প্রাণীরা যন্ত্রণা পায়। আপনারা সবাই গালি-অপবাদ দিন, আমি হেরে যাবো না। যারা প্রকৃতি ভালোবাসেন আমাকে ভালোবাসেন তারা মাথায় হাত রাখবেন। যেন তিন দিন টিকে থাকতে পারি। মুক্ত হোক সকল খাঁচাবন্দি প্রাণী।

(ঢাকাটাইমস/২১আগস্ট/এসকে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :