সাগরে এখনো নিখোঁজ কয়েক শ জেলে

ঢাকাটাইমস ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ আগস্ট ২০২২, ২৩:০৮

নিম্নচাপের কারণে সাগর উত্তাল হয়ে পড়ায় গত বৃহস্পতি ও শুক্রবার বঙ্গোপসাগরের বিভিন্ন পয়েন্টে অর্ধশতাধিক ট্রলার ডোবা ও নিখোঁজের ঘটনায় হাজারের বেশি জেলে নিখোঁজ ছিলেন। রবিবার রাত পর্যন্ত বেশির ভাগ জেলের সন্ধান পাওয়া গেলেও এখনো নিখোঁজের তালিকায় আছেন কয়েক শ জেলে। দেশের বিভিন্ন প্রান্তে নিখোঁজদের মধ্যে কক্সবাজার চ্যানেল ও হাতিয়ায় মোট ৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ক্রমশ দুর্বল হয়ে ভারতের ছত্তিশগড়ের উপকূলে উঠে গেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ফলে বঙ্গোপসাগরে জারি করা সতর্কতা সংকেত উঠিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে আবহাওয়াবিদ আফরোজ সুলতানা।

নিম্নচাপের কারণে বঙ্গোপসাগরের কক্সবাজার চ্যানেলে ট্রলারডুবির ঘটনায় শনিবার ও রবিবার ৭ জেলের মরদেহ উদ্ধার করা হয়। তারা হলেন, আনোয়ার হোসেন, নুরুল ইসলাম, হোসেন আহমদ, আজিজুল হক, মোহাম্মদ আবছার, সাইফুল ইসলাম ও মোহাম্মদ তৈয়াব। দুই দিনে পৃথক সময়ে কোস্টগার্ড মহেশখালী চ্যানেল থেকে তাদের মরদেহ উদ্ধার করে।

কোস্ট গার্ড পূর্ব জোনের কক্সবাজার স্টেশনের কন্টিনজেন্ট কমান্ডার এম হামিদুল ইসলাম জানান, গত শুক্রবার বিকালে নাজিরারটেক চ্যানেলে ডুবে যায় এফবি মায়ের দোয়া নামের একটি ফিশিং ট্রলার। ট্রলারের ১৯ জেলের মধ্যে আটজনকে জীবিত উদ্ধার করে কোস্ট গার্ড। অন্য ট্রলারে তীরে ফিরেন আরও তিনজন।

নিখোঁজ আটজনের মধ্যে শনিবার তৈয়ব ও সাইফুল নামে দুজনের মরদেহ উদ্ধার করা হয়। রবিবার পৃথক সময়ে আরও ৫ জনের মরদেহ উদ্ধার করা হয়।

স্থানীয় জনপ্রতিনিধি আনোয়ার হোসেন বলেন, ট্রলারডুবির ঘটনায় এখন পর্যন্ত ৭ জেলের মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের সবার বাড়ি কক্সবাজার সদরের খুরুশকুলে। এখনও খোরশেদ আলম নামে এক জেলে নিখোঁজ রয়েছে।

এদিকে মোংলা বন্দরের আকরাম পয়েন্ট সংলগ্ন বঙ্গোপসাগরের ত্রিকোণা দ্বীপ এলাকায় ঝড়ের কবলে পড়ে বিকল হওয়া ‘এফবি রিভার মেট’থেকে রবিবার ২১ জেলেকে জীবিত উদ্ধার করা হয়। অন্যদিকে সাগরের মহিপুর মোহনা থেকে ইঞ্জিন বিকল হলে ‘এফবি মায়ের দোয়া’ট্রলার থেকে আরও ২৩ জেলেকে উদ্ধার করা হয়।

রবিবার কোস্টগার্ড সদর দপ্তরের (ঢাকা) মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য নিশ্চিত করেন। উদ্ধারকৃত জেলেরা চট্টগ্রামের বাঁশখালী এলাকার বাসিন্দা বলে জানান তিনি। ঝড়ের কবলে পড়ে পাঁচ দিন ধরে নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসছিল ট্রলার দুটি। রবিবার ট্রলার দুটি থেকে ৪৪ জেলেকে জীবিত উদ্ধার করা হয়।

ঝড়ের কবলে পড়ে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার নিঝুমদ্বীপ ইউনিয়নের পার্শ্ববর্তী বঙ্গোপসাগরের ধমারচর এলাকায় মাছ ধরার ট্রলার ‘এম বি সিরাজ’ডুবে ১৬ জেলের মধ্যে দুজনের মৃত্যু হয়। অন্যদের মধ্যে ১২ জেলে জীবিত উদ্ধার হলেও এখনও নিখোঁজ দুই জেলে। শুক্রবার সকাল ১০টার দিকে মাছ ধরার সময় ঝড়ের কবলে পড়ে ডুবে যায় ট্রলারটি।

নিহত জেলেরা হলেন- জাহাজমারা ইউনিয়নের আমতলি গ্রামের বাসিন্দা মাইন উদ্দিন (৪৫) ও নতুন সুখচর গ্রামের বাসিন্দা মো. রাফুল (২৫)। নিখোঁজ জেলেরা হলেন- শরীফ ও বেলাল।

জেলেদের ফেরার অপেক্ষায় পটুয়াখারীর মৎস্য বন্দর আলীপুর-মহিপুর আড়ৎ ঘাটে স্বজনদের আহাজারি।

পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরেও অন্তত ১৫০ জন জেলেসহ ১০টি মাছ ধরা ট্রলার ডুবে যায়। এ ঘটনায় নিখোঁজ ছিলেন ৩৪ জন জেলে। রবিবার পর্যন্ত ১১ জনের সন্ধান পাওয়া গেছে ভারতে। এ ছাড়া বিভিন্নভাবে আরও বেশ কয়েকজন উদ্ধার হয়েছে। এখনো কয়েকজন নিখোঁজ রয়েছে।

নিজামপুর কোস্টগার্ডের কন্টিজেন্ট কমান্ডার সেলিম মন্ডল জানান, সাগরে ট্রলারডুবির ঘটনায় আমাদের টহলটিম সাগরে রয়েছে। নিখোঁজ জেলেদের উদ্ধারে অভিযান অব্যাহত আছে।

বঙ্গোপসাগরে নিখোঁজ হওয়া ৬৫ জেলে ও তিনটি মাছ ধরার ট্রলার উদ্ধার করেছেন ভারতীয় জেলেরা। বন বিভাগ ও উদ্ধারকৃত জেলেদের ভাষ্যমতে, ঝড়ের কবলে পড়ে বরগুনা ও পাথরঘাটার পাঁচটি মাছ ধরার ট্রলার। এর মধ্যে দুটি ডুবে নিখোঁজ হন ২৪ জেলে। অপর তিনটি ট্রলারে ৪১ জেলে ভাসতে ভাসতে ভারতের সীমানায় পৌঁছায়। ভারতীয় জেলেরা তাদের উদ্ধার করে বন বিভাগের হলদিবুনিয়া অফিসে পৌঁছে দেন।

পাশাপাশি ডুবে যাওয়া দুটি ট্রলারের ২৪ জেলেকে উদ্ধার করে বন বিভাগের হলদিবুনিয়া অফিসে পৌঁছে দেন ভারতীয় জেলেরা। এদের মধ্যে অধিকাংশ জেলের বাড়ি পিরোজপুর ও বরগুনার পাথরঘাটায়।

ঝড়ের কারণে বরগুনার পাথরঘাটা থেকে বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়া অন্তত ১০টি ট্রলারডুবির ঘটনা ঘটেছে। এছাড়া সব মিলিয়ে ৪০টির মতো ট্রলার নিখোঁজ ছিল। তবে রবিবার শেষ খবর পাওয়া পর্যন্ত ২০টি ট্রলার তীরে ফিরে এসেছে। এখনো ২০টি ট্রলার এবং দুই শতাধিক জেলে নিখোঁজ আছেন।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. মাসুম মিয়া জানান, উদ্ধার হওয়া জেলেদের স্থানীয় বিভিন্ন ট্রলারের মাধ্যমে তীরে নিয়ে আসা হচ্ছে।

(ঢাকাটাইমস/২১আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :