সুইজারল্যান্ডের জেনেভায় জাতীয় শোক দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০২২, ২২:২৮

মর্যাদা ও গভীর শ্রদ্ধায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী তথা জাতীয় শোক দিবস রবিবার যথাযথ পালন ও ২১ আগস্টের শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে দোয়া মাহফিল করেছে সুইজারল্যান্ড আওয়ামী লীগ।

সংগঠনের সভাপতি জমাদার নজরুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শ্যামল খানের সঞ্চালনায় শোক সভায় প্রধান অতিথি ছিলেন জাতিসংঘের স্থায়ী মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি ও বাংলাদেশ দূতাবাসের উপ-রাষ্ট্রদূত সঞ্চিতা হক। জেনেভাস্থ জাতিসংঘ মহল্লার একটি হলে এই শোক সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করার পর জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগ ও উপস্থিত নেতৃবৃন্দ।

আলোচনায় উপ-রাষ্ট্রদূত সঞ্চিতা হক বলেন, গণতন্ত্র, মানবাধিকার প্রতিষ্ঠা, ও শোষণহীন সমাজগঠনের চেতনায় ৭১ এ বাঙালি জাতি যুদ্ধ করেছিল। আর বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে স্বাধীনতাবিরোধী অপশক্তি বাংলাদেশ থেকে মহান স্বাধীনতাযুদ্ধের চেতনা চিরতরে মুছে দিতে চেয়েছিল। কিন্ত আজ সেই ধ্রুবসত্যই আমাদের সামনে রয়েছে যে বঙ্গবন্ধুর দেয়া সে চেতনা বাঙালি জাতি বুকে ধারণ করে- এ চেতনা অক্ষয়। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ আগস্টের ঘাতকদের বিচারের মুখোমুখি দাঁড় করিয়ে জাতিকে কলঙ্কমুক্ত করেছেন।

সভাপতি জমাদার নজরুল ইসলাম জাতির পিতার আত্মস্বীকৃত খুনিদের পিছনে থাকা পরিকল্পনাকারী ও সুবিধাভোগকারী সকলকে আইনের আওতায় আনার জোর দাবি জানান। সেইসাথে বিদেশে পলাতক সাজাপ্রাপ্তদের দ্রুত দেশে এনে সাজা কার্যকর করার দাবি জানান।

সাধারণ সম্পাদক শ্যামল খান বৈশ্বিক অস্থিরতাকে পুঁজি করে দেশে ও প্রবাসে স্বাধীনতাবিরোধীদের ষড়যন্ত্র ও অপপ্রচার রুখে দেওয়ার আহ্বান ও উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে জননেত্রী শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করার আহ্বান জানান।

স্বাগত বক্তব্য রাখেন সাবেক যুগ্মসাধারণ সম্পাদক মাসুম খান দুলাল।

আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক সভাপতি হারুন অর রশিদ বেপারী, সাবেক উপদেষ্টা ইমরান খান মুরাদ, অমি রহমান পিয়াল, ইসরাক আহমেদ নিপুন, আশরাফুল আলম লিটন, কাজী আসাদুজ্জামান, সাবেক সহসভাপতি জাহানারা বাসার, মোর্শেদ গোলাম, মশিউর রহমান সুমন, জামাল উদ্দীন, সাবেক সাংগঠনিক সম্পাদক সাইদ জসিম প্রমুখ।

সুইজারল্যান্ড ও ফ্রান্সের বিভিন্ন শহর থেকে বিপুলসংখ্যক আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুপ্রেমিক এবং তাদের পরিবারবর্গ এই মহতি আয়োজনে অংশগ্রহণ করেন।

আবু বকর মোল্লার পরিচালনায় দোয়া ও মোনাজাতের পর অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করেন সাধারণ সম্পাদক শ্যামল খান।

(ঢাকাটাইমস/২২আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :