‘ভুল’, অসম্পূর্ণ তথ্য দিয়ে স্বাধীনতা পুরস্কার, আমির হামজা পুত্র’র শাস্তি শুধু তিরস্কার!

প্রকাশ | ২৫ আগস্ট ২০২২, ১২:৪৪ | আপডেট: ২৫ আগস্ট ২০২২, ১৩:০০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
মো. আছাদুজ্জামান ও আমির হামজা (বাঁ থেকে)

‘ভুল’ এবং অসম্পূর্ণ তথ্য দিয়ে সাহিত্য ক্যাটাগরিতে স্বাধীনতা পুরস্কারের জন্য আমির হামজার নাম প্রস্তাব করা তার ছেলে উপসচিব মো. আছাদুজ্জামানকে দণ্ড হিসেবে শুধু তিরস্কার করা হয়েছে। সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আছাদুজ্জামানকে তার অপরাধের জন্য তিরস্কার করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপসচিব পদমর্যাদা) মো. আছাদুজ্জামান সরকারি কর্মকর্তা হয়ে নিজের বাবা মরহুম মো. আমির হামজার ফৌজদারি মামলার দণ্ডপ্রাপ্তির তথ্য গোপন করে তাকে ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’  প্রদানের জন্য আবেদন করেন। সেখানে তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সুপারিশ নেন, যা অসংগত ও শিষ্টাচারবহির্ভূত। এর পরিপ্রেক্ষিতে বিভাগীয় মামলা হয় ও অভিযোগ বিবরণী জারি করা হয়। ব্যক্তিগত শুনানিসহ সব ধরনের প্রক্রিয়া শেষে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়। পরে তাকে তিরস্কার নামীয় লঘুদণ্ড দেওয়া হয়।

তবে আবেদনে সুপারিশকারী বাণিজ্য সচিবের বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি প্রজ্ঞাপনে।

আমির হামজা যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি ছিলেন- এ তথ্য গোপন করে আছাদুজ্জামান স্বাধীনতা পুরস্কারের জন্য তার নাম প্রস্তাব করেছিলেন।

চলতি বছর স্বাধীনতা পুরস্কার ঘোষণার পর সাহিত্য ক্যাটাগরিতে অখ্যাত আমির হামজার নাম দেখে অনেকেই বিস্মিত হন। একই সঙ্গে সাহিত্য অঙ্গন থেকে প্রতিবাদসহ নেতিবাচক সমালোচনা আসতে থাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

২০১৯ সালের জানুয়ারিতে মারা যাওয়া আমির হামাজার দুটি বই আছে- ‘বাঘের থাবা’ ও ‘পৃথিবীর মানচিত্রে একটি মুজিব।’ মানহীন গীতিকবিতায় বইগুলোর নাম আগে কেউ শোনেওনি।

ব্যাপক সমালোচনার মুখে পরে স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে আমির হামজার নাম বাতিল করে সরকার।

(ঢাকাটাইমস/২৫আগস্ট/এফএ)