চাঁদপুর শহরের দরিদ্রদের উন্নয়ন প্রক্রিয়া দেখে মুগ্ধ ব্রিটিশ হাইকমিশনার

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ আগস্ট ২০২২, ১৮:১৮ | প্রকাশিত : ২৫ আগস্ট ২০২২, ১৮:১৫

চাঁদপুরে ‘শহরে দরিদ্র সম্প্রদায়ের জীবিকা উন্নয়ন প্রকল্প’ জলবায়ু-স্থিতিস্থাপক অবকাঠামোর একটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন, প্রকল্প এলাকা পরিদর্শন ও সুবিধাভোগীদের সঙ্গে কথা বলে প্রেস ব্রিফিং করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট সি. ডিকসন।

বৃহস্পতিবার দুপুরের পর তিনি চাঁদপুর পৌরসভা ভবনের সামনে সাংবাদিকদের উদ্দেশে বলেন, আমাদের প্রকল্প টিমের সঙ্গে চাঁদপুরের একটি চমৎকার বন্ধন পেয়েছি। যদিও এই শহরের দরিদ্র সম্প্রদায় জলবায়ু পরিবর্তনের কারণে খারাপভাবে প্রভাবিত হয়েছেন। আমি প্রকল্পের সাহায্যে কমিউনিটির নেতৃত্বাধীন উন্নয়ন প্রক্রিয়ার শক্তি দেখে খুবই মুগ্ধ। শহরে দরিদ্র সম্প্রদায়ের স্থানীয় উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়নের জন্য নারী এবং মেয়েদের ক্ষমতায়ন দেখে খুবই ভালো লেগেছে। স্থানীয়ভাবে নেতৃত্বের এটি অনেক বড় উদাহরণ। এই প্রকল্পে ইউএনডিপি এবং বাংলাদেশ সরকারের সঙ্গে অংশীদার হতে পেরে যুক্তরাজ্য সরকার গর্বিত।

প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন ইউএনডিপির ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ভ্যান নগুয়েন, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান, এলজিইডির যুগ্ম সচিব মো. মাসুম পাটোয়ারী, প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসসহ স্থানীয় ও জাতীয় গণমাধ্যমের সাংবাদিকরা।

ভ্যান নগুয়েন তার বক্তব্যে বলেন, ‘আমরা এখানে যে শহরের দরিদ্র সম্প্রদায়ের সঙ্গে দেখা করেছি, তারা বেশিরভাগই দেশের বিভিন্ন অংশ থেকে জলবায়ু বাস্তুচ্যুত ছিল এবং দুর্ভাগ্যবশত, দরিদ্র শহর এলাকায় বসবাস করার সময় জলবায়ু সংকটের প্রভাবের শিকার হতে থাকে। ক্রমবর্ধমান সংখ্যা দরিদ্র শহরের সম্প্রদায়ের মৌলিক পরিষেবার ব্যবহার ছাড়াই বাংলাদেশে উদ্বেগের বিষয়। আমরা এই প্রকল্পের মাধ্যমে বহুমুখী পদ্ধতিতে তাদের দুর্বলতা কমাতে কাজ করতে পেরে আনন্দিত। সামগ্রিকভাবে, টেকসই নগরায়ন প্রচেষ্টা নিশ্চিত করা ইউএনডিপির দৃঢ় লক্ষ্য ও উদ্দেশ্য। প্রকল্পের সঙ্গে পরীক্ষা করা বেশ কয়েকটি মূল মডেল থেকে ভালো শিক্ষা রয়েছে, যেগুলি অত্যন্ত সফল হয়েছে এবং স্কেল-আপের জন্য শক্তিশালী সম্ভাবনা প্রদান করে। আমি যুক্তরাজ্য এবং বাংলাদেশের সরকারকে ধন্যবাদ জানাতে চাই তাদের মাধ্যমে আমাদের সঙ্গে চমৎকার চলমান অংশীদারিত্বের জন্য।

‘এলআইইউপিসি’ প্রকল্পটি বাংলাদেশ সরকারের পক্ষে যুক্তরাজ্য সরকার এবং ইউএনডিপি দ্বারা যৌথভাবে বাস্তবায়িত হয় এবং দেশব্যাপী ১৯টি শহর ও শহর জুড়ে এর কার্যক্রম রয়েছে। এটি একটি শহরে প্রেক্ষাপটে বিশ্বব্যাপী ইউকে সরকার এবং ইউএনডিপির মধ্যে সবচেয়ে বড় অংশীদারিত্বের একটি পণ্য হিসাবে বিবেচিত হয়।

দুই দিনের সফরের পর প্রেস ব্রিফিং শেষে বিট্রিশ হাইকমিশনার রবার্ট সি. ডিকসন এবং তার সফর সঙ্গীরা ঢাকার উদ্দশে চাঁদপুর ত্যাগ করেন।

(ঢাকাটাইমস/২৫আগস্ট/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :