নিলামে প্রিন্সেস ডায়ানার গাড়ি ৭ কোটি ২৯ লাখ টাকায় বিক্রি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ আগস্ট ২০২২, ০৯:১৫ | প্রকাশিত : ২৯ আগস্ট ২০২২, ০৯:১৩

প্রয়াত প্রিন্সেস ডায়ানার ব্যবহৃত কালো রঙের ফোর্ড এসকর্ট আরএস টার্বো নিলামে বিক্রি হয়েছে সাড়ে ছয় লাখ পাউন্ডে। বাংলাদেশি মুদ্রায় যা সাত কোটি ২৯ লাখ ২৬ হাজার ২৮৩ টাকা। প্রিন্সেস ডায়ানা গাড়িটি তিন বছর ব্যবহার করেছিলেন। শপিং, রেস্তোরাঁয় প্রায়ই তাকে এই গাড়িটিতে দেখা যেত। যুক্তরাজ্যের এক ধনকুবের সেটি কিনে নেন। ডায়ানার ২৫তম মৃত্যুবার্ষিকীর আগেই ডায়ানার ব্যবহৃত গাড়িটি বিক্রি করা হয়েছে।

প্রায় ২৫ বছর আগে সড়ক দুর্ঘটনায় মারা যান প্রিন্সেস ডায়না। তবে এর আগে ১৯৮৫ সালের আগস্ট থেকে প্রায় তিন বছর কালো রঙের ফোর্ড এসকর্ট আরএস টার্বো গাড়িটি ব্যবহার করেছেন প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা। গাড়িটি ডায়ানার খুবই প্রিয় ছিল।

রাজপরিবার থেকে প্রাপ্ত রোলস-রয়েস এবং ডায়ামলার্স গাড়ি ব্যবহার না করে এই গাড়িটি ব্যবহার করতেন তিনি। প্রিন্সেসের পছন্দ অনুযায়ী ফোর্ড এই গাড়িটি তৈরি করে দিয়েছিল। শপিং, রেস্তোরাঁসহ বিভিন্ন স্থানে যেতে নীল স্ট্রাইপের এই গাড়িটিই ছিল ডায়ানার সফরসঙ্গী। গাড়িটির সঙ্গে চেলসি ও কেনসিংটনে ছবিও তুলেছেন ডায়ানা।

অত্যন্ত পছন্দের গাড়ি হওয়ায় এর সঙ্গে ঘন ঘন ছবি তুলতেন বাকিংহাম প্যালেসের এই বধূ। চেলসির বুটিক শপ এবং কেনসিংটনের বাইরে এই গাড়ির সঙ্গেই তার ছবি তোলা হয়েছিল। কখনো প্রিন্স উইলিয়ামও থাকতেন গাড়িটির পেছনের সিটে।

গাড়িটা যে সে অর্থে খুব বিলাসবহুল ছিল, তেমন নয়। তবে প্রিন্স উইলিয়াম-প্রিন্সেস ডায়ানার যুগে ব্রিটেনে সবচেয়ে বেশি সংখ্যায় বিক্রি হয়েছিল এই মডেলের গাড়িই। সেই সংখ্যাও ৪১ লাখেরও বেশি বলে জানাচ্ছে অটো এক্সপ্রেস ওয়েবসাইট।

সি৪৬২এফএইচকে নম্বরে নিবন্ধিত গাড়িটি যুক্তরাজ্যের ওয়ার্কশায়ারের নিলামকারী প্রতিষ্ঠান সিলভারস্টোনের অকশনের মাধ্যমে বিক্রি হয়।

আকাশছোঁয়া দামে গাড়িটি বিক্রি হওয়ায় অবাক হয়েছে খোদ নিলামকারী প্রতিষ্ঠান সিলভারস্টোন অকশনস। নিলামকারী জোনাথন হামবার্ট জানান, প্রচুর মানুষ এই গাড়িটি কেনার আগ্রহ প্রকাশ করেছেন। গত ১২ বছরের মধ্যে তারা সবচেয়ে বেশি ফোনকল পেয়েছেন ডায়ানার এই গাড়ির জন্যই! ডায়ানার গাড়িটি এই মডেলের অন্যান্য গাড়ি থেকে অনেক দিক থেকে আলাদা। নিলামেও এটি এ ধরনের গাড়ি বিক্রির সেরা ১০টি বিশ্বরেকর্ডের মধ্যে জায়গা করে নিয়েছে।

দুবাই, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য থেকে ধনকুবেররা এসেছিলেন প্রিন্সেস ডায়ানার ব্যবহৃত এই ফোর্ড কিনতে। শেষে তা কিনেছেন ব্রিটেনেরই এক ব্যক্তি। তবে তার নাম প্রকাশ করেনি নিলামকারী সংস্থা। তিনি উত্তর ইংল্যান্ডের চেশায়ারের বাসিন্দা।

এর আগে ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস ডায়ানার ব্যবহার করা আরও একটি গাড়ি নিলামে বিক্রি হয়। গাড়িটি ৫২ হাজার পাউন্ডে কিনে নেয় দক্ষিণ আমেরিকার একটি জাদুঘর। সিলভার রঙের গাড়িটি প্রিন্সেস ডায়ানাকে এনগেজমেন্ট উপহার হিসেবে দিয়েছিলেন প্রিন্স চার্লস।

উল্লেখ্য, আগামী ৩১ আগস্ট ডায়ানার ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালের ৩১ আগস্ট ফ্রান্সের রাজধানী প্যারিসে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা। দুর্ঘটনার সময় গাড়িতে ডায়ানার সঙ্গে ছিলেন তার প্রেমিক মিশরের দোদি আল-ফায়েদ। মাত্র ৩৬ বছর বয়সে প্রিন্সেস ডায়ানা মারা যান।

(ঢাকাটাইমস/২৯ আগস্ট/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :