উদ্বোধনের অপেক্ষায় গোপালগঞ্জ পৌরসভার আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট

শেখ মোস্তফা জামান, গোপালগঞ্জ
 | প্রকাশিত : ২৯ আগস্ট ২০২২, ১২:২৯

পরিবেশবান্ধব এবং প্রথম ময়লামুক্ত পৌরসভায় পরিণত হতে চলেছে গোপালগঞ্জ। স্বাস্থ্য ও পরিবেশের ওপর কোনো বিরূপ প্রভাব ছাড়াই গোপালগঞ্জে ১৫ কোটি টাকা ব্যয়ে সাড়ে ৭ একর জমির উপর নির্মাণ করা হচ্ছে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট। শহরের নানা বর্জ্য দিয়ে জৈব সার, বিদ্যুৎ ও বায়োগ্যাস তৈরি করা হবে। সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ, পরিচ্ছন্ন ও সংক্রমণমুক্ত পরিবেশ হবে গোপালগঞ্জ পৌরসভা। কাজ শেষ পর্যায়ে, এখন উদ্বোধনের অপেক্ষায় শহরবাসী।

১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয় গোপালগঞ্জ পৌরসভা। ৩০ দশমিক ৭০ বর্গকিলোমিটার আয়তনের এই পৌরসভার দুই লাখ নয় হাজার ৬৬ জন মানুষের বসবাস। পৌরসভার বিভিন্ন এলাকায় ছিলো খোলা ডাস্টবিন। দুর্গন্ধে যেখান দিয়ে হাটার কোনো উপায় ছিলো না। যে কারণে পৌর এলাকা বাধ্য হয়ে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলে আসছিলেন। এই অবস্থা থেকে পরিত্রানের জন্য পৌর কর্তৃপক্ষ আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট নির্মাণের উদ্যোগ নিয়েছে।

এরপর তৃতীয় নগর পরিকল্পনা উন্নয়ন প্রকল্পের আওতায় ১৫ কোটি ১৪ লাখ ৭৬ হাজার টাকা ব্যয়ে শহরতলীর চাপাইল ব্রিজের দক্ষিণ পাশে পোদ্দার চর এলাকায় নির্মিত হচ্ছে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট। ২০২১ সালের ৫ মে সাড়ে ৭ একর জমির উপর এই ডাম্পিং সেন্টারের কাজ শুরু হয় এবং শেষ হওয়ার কথা রয়েছে চলতি বছরের অক্টোবরে। এখন প্লান্টের প্রায় ৭৫ শতাংশ কাজ শেষ। দ্রুত কাজ শেষ হলে এখানে প্রক্রিয়াজাতকরণ শুরু হবে।

এক সময় গোপালগঞ্জের যে স্থান দিয়ে যাওয়ার সময় নাক-মুখ রুমাল দিয়ে চেপে ধরতে হতো। ময়লা খানা হিসাবে পরিচিতি সেই স্থানে এখন আর থাকবে না কোনো দুর্গন্ধ। থাকবে না আগেরমত ময়লা আবর্জনাও। সেখানে গড়ে উঠবে নানা স্থাপনা। এবং শহরের সকল ময়লা আবর্জনা সংগ্রহ ও সংরক্ষণ করে রিসাইকিলিং এর মাধমে এবার উৎপাদন হবে জৈব সার, বায়োগ্যাস ও বিদ্যুৎ। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে এ কাজটি করছে গোপালগঞ্জ পৌরসভা। কাজটি বাস্তবায়িত হলে গোপালগঞ্জ পরিবেশবান্ধব এবং দৃষ্টিনন্দন একটি শহরে পরিণত হবে বলে মনে করছেন সচেতন মহল।’

এ বিষয়ে পৌর মেয়র শেখ রকিব হোসেন বলেন, এই ডাম্পিং সেন্টার বাস্তবায়িত হলে শহরের সকল বর্জ্য অপসারণ করে শহর দুর্গন্ধমুক্ত রাখা সম্ভব হবে। শহরের এসব বর্জ্য রিসাইকেলিং করে জৈব সার, বায়োগ্যাস ও বিদ্যুৎ উৎপন্ন হবে।

আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট এর কাজ দ্রুত সম্পন্ন হলে পরিস্কার পরিচ্ছন্ন একটি শহর হবে গোপালগঞ্জ। এদিকে শহরের সকল বর্জ্য দিয়ে তৈরি হবে জৈব সার, বায়োগ্যাস ও বিদ্যুৎ। এখন উদ্বোধনের অপেক্ষায় শহরবাসী।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :