মিশেল ব্যাশলেটের বক্তব্যের ‘ভুল ব্যাখ্যা’, যা বলছে জাতিসংঘ

প্রকাশ | ৩০ আগস্ট ২০২২, ২৩:৪৯ | আপডেট: ৩১ আগস্ট ২০২২, ০৯:০৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জেনেভায় জাতিসংঘ মানবাধিকার দপ্তরের বিদায়ী প্রধান মিশেল ব্যাশলেটের গত ২৫ আগস্টের বক্তব্যে বাংলাদেশ প্রসঙ্গ না থাকা নিয়ে ভুল ব্যাখ্যা দেওয়া হচ্ছে বলে তার দপ্তর দাবি করেছে।

মঙ্গলবার ঢাকায় জাতিসংঘ তথ্য কেন্দ্রের মাধ্যমে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ভুল তথ্য প্রচারের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি। আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে, হাইকমিশনার মানবাধিকার নিয়ে তার উদ্বেগের  বিষয়টি সরকার, সুশীল সমাজ ও অন্যান্য জড়িতদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন এবং এটি তার সমাপনী বক্তব্যে উল্লেখ আছে।’

যেহেতু বাংলাদেশে নিজের সফরের সময় মানবাধিকার প্রসঙ্গে তিনি সরকার ও সুশীল সমাজের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন, সেহেতু জেনেভায় ২৫ আগস্টের সমাপনী বক্তব্যে তিনি জলবায়ু পরিবর্তন, খাদ্য, জ্বালানি, নাগরিক পরিসর ও অর্থনৈতিক অবস্থার মতো বৈশ্বিক সংকট নিয়ে আলোচনা করেছেন।

এতে বলা হয়, বাংলাদেশ সফর শেষে গত ১৭ আগস্ট মিশেল ব্যাচেলেট এক সংবাদ সম্মেলনে মানবাধিকার সমস্যা স্বীকার করে নেওয়া সমাধানের প্রথম ধাপ উল্লেখ করে বলেছেন, মানবাধিকার রক্ষায় হাইকমিশনারের সুপারিশ বাস্তবায়নে জাতিসংঘ মানবাধিকার দপ্তর সব সময় সহায়তা দিতে প্রস্তুত থাকবে।

মিশেল ব্যাচেলেট ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে ১৭ আগস্টের সংবাদ সম্মেলনে বাংলাদেশে জোর করে গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও নির্যাতনের গুরুতর অভিযোগের তদন্তের জন্য আন্তর্জাতিক মানের নিরপেক্ষ ও স্বাধীন তদন্ত সংস্থা প্রতিষ্ঠা করতে বলেছেন। তিনি বলেন, কী করে একটি আন্তর্জাতিক মানের তদন্ত সংস্থা গড়ে তোলা যায়, সে ক্ষেত্রে তাঁর দপ্তর সরকারকে সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছে। গুম নিয়ে কাজ করে জাতিসংঘের এমন একটি সংস্থা আছে, তাদেরও আমন্ত্রণ জানানো যেতে পারে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, জাতিসংঘ কী প্রক্রিয়ায় কাজ করে, সে বিষয়ে বিরোধী দলগুলোর নেতাদের কোনো ধারণা নেই। তারা (বিরোধী নেতারা) বোকার স্বর্গে বাস করছেন। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস এবং জনকূটনীতি বিভাগের মহাপরিচালক তৌফিক হাসান এ সময় উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩০আগস্ট/কেএম)