২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২১৪, একজনের মৃত্যু

প্রকাশ | ৩১ আগস্ট ২০২২, ১৮:১৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

গত ২৪ ঘণ্টায় ২১৪ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ১১ হাজার ৯৪৬ জনে। এ সময়ে করোনায় একজনের মৃত্যু হয়েছে। ফলে মোট মৃত্যু সংখ্যা হয়েছে ২৯ হাজার ৩২৩ জন। শনাক্তের হার পাঁচ দশমিক ২০ শতাংশ। মৃত্যুর হার এক দশমিক ৪৬ শতাংশ।

গত বছরের ৫ আগস্ট দেশে সর্বোচ্চ ২৬৪ জন রোগী মারা যায়। গত ২৮ জুলাই সর্বোচ্চ শনাক্ত হয় ১৬ হাজার ২৩০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) চার হাজার ১১৫টি পরীক্ষায় ২১৪ জন এই ভাইরাসে শনাক্ত হয়েছেন। এই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫ দশমিক ২০ শতাংশ। তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৬৪ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ৯৭ লাখ ২০ হাজার ৯২টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৫০ লাখ ৩১ হাজার ৬৩২টি নমুনা। অর্থাৎ মোট পরীক্ষা করা হয়েছে ১ কোটি ৪৭ লাখ ৪৭ হাজার ৬০৯টি নমুনা। এর মধ্যে শনাক্ত হয়েছে ২০ লাখ ১১ হাজার ৭৩২ জন। তাদের মধ্যে ২৪ ঘণ্টায় ২৮২ জনসহ মোট ১৯ লাখ ৫৬ হাজার ২০১ জন সুস্থ হয়েছে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২৪ শতাংশ।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত ৬০ কোটি ৭৪ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৪ লাখ ৯২ হাজারের বেশি। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৫৮ কোটি ৩৪ লাখের বেশি মানুষ।

(ঢাকাটাইমস/ ৩১ আগস্ট/ পিআর/কেএম)