বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৬ | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৮

দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বৃহস্পতিবার।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর রমনা গ্রিনে এক সম্মেলনের মাধ্যমে তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান বাংলাদেশি জাতীয়তাবাদের ওপর ভিত্তি করে ১৯ দফা কর্মসূচি ঘোষণা করে বিএনপি গঠন করেন। দল গঠনের মাত্র তিন বছরের মাথায় চট্টগ্রামে এক সেনা অভ্যুত্থানে নিহত হন তিনি।

জিয়াউর রহমানের মৃত্যুর পর দলের বর্তমান চেয়ারপারসন খালেদা জিয়া বিএনপির হাল ধরেন। তার নেতৃত্বে বিএনপি তিনবার ক্ষমতায় আসীন হয়। সবমিলিয়ে ১৮ বছর দেশ শাসন করেছে বিএনপি। তবে প্রথম থেকেই সুগম ছিল না বিএনপির পথচলা। জিয়াউর রহমানের মৃত্যুর পর দলের বহু সিনিয়র নেতা বিশ্বাসঘাতকতা করে দল ছেড়ে যান।

দলের সে দুর্যোগকালে নেতাকর্মীদের আহ্বানে বিএনপিতে যোগ দেন খালেদা জিয়া। তার নেতৃত্বে দশকব্যাপী স্বৈরাচার বিরোধী আন্দোলন করে বিএনপি।

স্বৈরাচার এরশাদের পতন হলে ১৯৯১ সালে অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে শক্তিশালী সাংগঠনিক ভিত না থাকা সত্বেও জনসমর্থনে সরকার গঠন করে বিএনপি। ১৯৯৬ সালের স্বল্পকালীন ষষ্ঠ সংসদেও ক্ষমতায় যায় দলটি। ১৯৯৬ সালের সপ্তম সংসদে বিশাল আকারের বিরোধী দল নির্বাচিত হলেও ২০০১ সালের অষ্টম সংসদে সংখ্যাগরিষ্ঠতা পায় খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি।

প্রতিষ্ঠার ৪৪ বছরে সবচেয়ে বেশি সময় ক্ষমতার বাইরে আছে বিএনপি। সাংগঠনিক দুর্বলতার পাশাপাশি মামলা ও গ্রেপ্তারে নেতাকর্মীদের নাজেহাল অবস্থা। দলটির শীর্ষ দুই কাণ্ডারি-চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সরাসরি পাশে পাচ্ছেন না নেতাকর্মীরা। সব মিলিয়ে কঠিন সংকটের মুখে দলটি।

এদিকে, বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীতে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিয়েছে দলটি। প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীতে র‌্যালি করার মধ্য দিয়ে নিজেদের অবস্থান তুলে ধরতে চায় দলটির হাইকমান্ড। সারাদেশে কর্মসূচি পালনের সময় আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের নেতাকর্মীদের দ্বারা দলের নেতা-কর্মীদের ওপর হামলা মামলা নির্যাতনের মাত্রা অব্যাহত থাকলেও যে কোনো মূল্যে রাজপথে থাকতে চায় বিএনপি। উদ্দেশ্য সকল প্রতিকূলতা উপেক্ষা করেও তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীদের রাজপথে চাঙ্গা রাখা। তাই প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীসহ সারাদেশে বড় শোডাউনের পাশাপাশি দুপুর ১২টার দিকে রাজধানীর শেরেবাংলারে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে। এছাড়া পোস্টার এবং ক্রোড়পত্র প্রকাশ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বিকাল তিনটায় র‌্যালির মাধ্যমে রাজধানীতে বড় ধরনের শোডাউন করবে দলটি। র‌্যালিটি নয়াপল্টন থেকে শুরু করে মালিবাগে গিয়ে শেষ হবে। ইতিমধ্যে দলটির যৌথসভায় রাজধানীতে বিএনপি ও অঙ্গসংগঠনগুলোর নেতা-কর্মীদের প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে উপস্থিত হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী প্রসঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘আমাদের নেত্রী আজ বন্দী, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে মিথ্যা মামলা দিয়ে ফেরারি করে রেখেছে এই অবৈধ সরকার। বাকস্বাধীনতা, গণতন্ত্র তথা দেশের সার্বভৌমত্ব আজ হুমকির মুখে। এ থেকে দেশ ও জনগণকে রক্ষা করতে হবে। আর এর জন্য প্রয়োজন জাতীয় ঐক্য। আজকের এই প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে গণতন্ত্র ও অধিকার ফিরিয়ে আনার শপথ নিতে হবে।’

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘এই সরকার মিথ্যার ওপর টিকে আছে। এরা দেশনেত্রী ও জিয়া পরিবারের বিরুদ্ধে একের পর এক মিথ্যাচার করেই যাচ্ছে। এ দেশে শহীদ জিয়াই বহুদলীয় গণতন্ত্র প্রবর্তন করেছিলেন। এই আওয়ামী লীগ প্রথমবার ক্ষমতায় এসে গণতন্ত্রকে চার দেয়ালের মাঝে বন্দী রেখে দেশে বাকশাল কায়েম করেছিল, তেমনি তাদেরই সুযোগ্য নেত্রী বর্তমান প্রধানমন্ত্রীও গণতন্ত্রের টুটি চেপে ধরেছেন। বিরোধী দলের নেতাকর্মী গুম করা হচ্ছে, খুন করা হচ্ছে। এ থেকে মুক্তি পেতে এই প্রতিষ্ঠাবার্ষিকীতে শপথ করে রাজপথে নামতে হবে, এই জালিম শাহী সরকারের পতন না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরে যাব না।

(ঢাকাটাইমস/০১সেপ্টেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :