বরিশালে ফের মাথাচাড়া দিয়ে উঠছে কিশোর গ্যাং!

এস এন পলাশ, বরিশাল
 | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০২২, ১৭:১৫

বরিশাল নগর ও জেলা উপজেলাগুলোতে আবারও মাথাচাড়া দিয়ে উঠছে কিশোর গ্যাং। বরিশাল নগরীতে এলাকা ভিত্তিক বিভিন্ন নামে গড়ে উঠেছে কিশোর গ্যাংয়ের কোরাম। দ্রুত এদের লাগাম টানা না হটতে পারে অপরাধমূলক ভয়ঙ্কর ঘটনা।

দলীয় ছত্রছায়ায় কিংবা নেতাদের নাম ভাঙিয়ে কিশোর গ্যাংরা নগরীতে গড়ে তুলছে অপরাধমূলক কর্মকাণ্ড। এদের বেশিরভাগ স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থী যাদের বয়স ষোলো থেকে চব্বিশ পঁচিশ বছর।

কিশোর গ্যাংয়ের সদস্যদের দেখা যায় নগরীজুড়ে মোটরসাইকেলের মহড়া। মেয়েদের ইভটিজিং ও চুরি-ছিনতাই এদের নিত্যদিনের কাজ। ঘুরতে যাওয়া মানুষদের ছবি তুলে ব্লাকমেইল করা। এখানেই ক্ষান্ত নয় তারা। বরিশাল নগরীর অলিগলিতে মাদকের বিষ ছড়াচ্ছে এই কিশোর গ্যাং এর সদস্যরা। বিভিন্ন সময়ে এদের অনেকে গ্রেপ্তার হলেও জামিনে বের হয়ে আবারও করতে দেখা যায় একই কর্মকাণ্ড।

গত (৩০ আগস্ট) গড়িয়ারপার এলাকায় কিশোর গ্যাংয়ের সদস্যরা ছিনতাই করলে খবর পেয়ে বরিশাল বিমান বন্দর থানা পুলিশ তিনজনকে আটক করে।

থানার ওসি তদন্ত আমান উল্লাহ আল বারী বলেন, গত মঙ্গলবার কিশোর গ্যাংয়ের সদস্যরা ছিনতাই করলে তাতক্ষণিক তাদের তিনজনকে আটক করি। আটককৃতরা হলেন, কিশোর গ্যাংয়ের সদস্য নুরুল হাজি (১৭) মো. মারুফ(১৬) অগ্রজিত (১৭)। এ ঘটনায় এখনো একজন পলাতক আছে বলেও জানান তিনি।

বিমানবন্দর থানার ওসি তদন্ত আরো বলেন, কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে আমাদের অভিযান সবসময় চলমান আছে কেউ অপরাধ করে পার পাবে না।

তবে সরজমিনে সূত্রে বলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে গ্রুপ খুলে কিশোর গ্যাংয়ের সদস্যরা নানাবিধ অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। এমনকি এই গ্রুপগুলো মাদকের সিন্ডিকেট চালিয়ে যাচ্ছে হরহামেশা।

পর্যটক স্থানগুলোতে মেয়েদের ছবি তোলা ভিডিও করাসহ নানান ভাবে উত্ত্যক্ত করছে কিশোর গ্যাংয়ের সদস্যরা।

বরিশাল কোতোয়ালি মডেল থানার ওসি তদন্ত লোকমান হোসেন বলেন, স্কুল কলেজ শুরু ও ছুটির সময়ে আমাদের টিমের নিয়িমিত টহল চলমান আছে। লোকমান হোসেন আরো বলেন, এছাড়াও বিবিকিউ নামের একটি পেজের বিরুদ্ধে সাইবার অপরাধমূলক লিখিত অভিযোগ পাওয়া গেছে। তাদের গ্রেপ্তার করতেও কাজ চলছে।

একাধিক স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীর মা বাবার সঙ্গে কথা বললে তারা জানান, প্রশাসন যদি সন্ধ্যার পর এসব ছেলেকে রাস্তাঘাটে পায় তাদের আটক করে গার্ডিয়ান খবর দিলে অনেকটা কমবে কিশোর গ্যাংদের আড্ডা। এছাড়াও দিনেরবেলা প্রশাসনের নজরদারি দরকার বলে মনে করে তারা।

এ বিষয় কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ,আর আব্দুর রহমান মুকুল (পিপিএম সেবা) বলেন আমাদের প্রতিদিন টহল পুলিশ কোথাও সংঘবদ্ধ কিশোর দেখলে জিঞ্জাসাবাদে সন্ধেহ হালে তাদের গার্ডিয়ান খবর দিয়ে তাদের হাতে তুলে দেই। এছাড়াও আমাদের কমিউনিটি পুলিশের বিট পুলিশিং মিটিংয়ে অভিযোগ পেলেও সঙ্গে সঙ্গে তার ব্যবস্থা নেওয়া হয়।

একাধিক বিশ্বস্ত সূত্র জানায়, বরিশাল নগরীর বেলসপার্ক, মুক্তিযোদ্ধা পার্ক, ত্রিশ গোডাউন, চৌমাথা লেকপাড়, পলাশপুর বৌবাজার, দপ্তরখানা, কাটপট্টি, কাউনিয়া, কাশিপুর এলাকাজুড়ে এদের বেশিরভাগ সদস্যদের আনাগোনা। এসব এলাকায় প্রশাসনের নজরদারি বাড়ালে কমবে অপরাধমূলক কর্মকাণ্ড।

এ বিষয় বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার সাইফুল ইসলাম (বিপিএম বার) বলেন, আমরা অভিযোগ পেলেই ব্যবস্থা নিচ্ছি এছাড়াও আমাদের মনিটরিং সেল কাজ করছে বরিশাল মেট্রোপলিটন এলাকায় অপরাধ করে পার পাবার সুযোগ নেই বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/১সেপ্টেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :