আবারও বাংলাদেশের অভ্যন্তরে মিয়ানমারের ছোড়া ২ মর্টার শেল

বান্দরবান প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২২, ১৮:১০ | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪৪
গত রবিবার মিয়ানমারের সেনাবাহিনীর ছোড়া মর্টার শেল উড়ে এসে পড়ে বাংলাদেশের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে মিয়ানমারের যুদ্ধবিমান থেকে ছোড়া হয়েছে দুটি মর্টার শেল। শনিবার সকাল সাড়ে ৯টার দিকে মিয়ানমারের দিক থেকে ছোড়া গোলা দুটি বাংলাদেশের অভ্যন্তরে পড়ে। এতে ওই এলাকায় আতঙ্ক বিরাজ করছে। ঘটনার পর সংশ্লিষ্ট সীমান্তে সতর্ক অবস্থানে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। পাশাপাশি নিরাপত্তা টহল জোরদার করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকাল সাড়ে ৯টার দিকে তুমব্রু সীমান্তের রেজু আমতলী বিজিবি বিওপির আওতাধীন সীমান্ত পিলার ৪০ ও ৪১ নম্বরের মাঝামাঝি স্থানে ওপারে মিয়ানমারের সেনাবাহিনী দুটি যুদ্ধবিমান এবং দুটি ফাইটিং হেলিকপ্টার টহল দেয়।

টহলের সময় মিয়ানমারের যুদ্ধবিমান থেকে প্রায় ৮ থেকে ১০টি গোলা আর হেলিকপ্টার থেকে গুলি ছুড়তে দেখা যায়। এসময় দুই ঘন্টার ব্যবধানে দুটি গোলা ৪০ নম্বর সীমান্ত পিলার বরাবর আনুমানিক ১২০ মিটার বাংলাদেশের অভ্যন্তরে এসে পড়ে। তবে এতে কোনো প্রকার হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয় ঘুমধুম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ চৌধুরী ঢাকা টাইমসকে বলেন, ‘মিয়ানমার সীমান্তের অভ্যন্তরে বিদ্রোহী ও মিয়ানমার বাহিনীর মধ্যে গোলাগুলি হচ্ছে। দিনে ২৫ থেকে ৪০টি মর্টারশেল বিস্ফোরণের শব্দ ভেসে আসে। এতে আতংক বিরাজ করাটা স্বাভাবিক। তবে সীমান্তে বিজিবির টহল জোরদার করা হয়েছে।’

এ বিষয়ে জানতে চাইলে বর্ডার গার্ড বাংলাদেশ- বিজিবি সদর দপ্তরের পরিচালক (অপারেশন) লে. কর্নেল ফয়জুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘আমরা তথ্যটা পেয়েছি। ঘটনা নিশ্চিত করার কার্যক্রম চলমান আছে। পাশাপাশি পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।’

নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ (ওসি) টানটু সাহা ঢাকা টাইমসকে জানান, পরপর দুটি অবিস্ফোরিত মর্টারশেল মিয়ানমার থেকে উড়ে এসে নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের তুমব্রু জিরো পয়েন্ট সীমান্তে পড়ে।

এর আগে গত রবিবার মিয়ানমার থেকে ছোড়া দুটি মর্টার শেল বান্দরবান সীমান্তের ঘুমধুম এলাকার জনবসতিতে পড়ে। সেগুলো বিস্ফোরিত হয়নি এবং কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ঘটনার পরদিন সোমবার ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে তলব করে কড়া প্রতিবাদ জানায় ঢাকা।

গত বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এ বিষয়ে বলেন, ‘মর্টার শেলগুলো হঠাৎ করে চলে এসেছে। তাদেরকে (মিয়ানমার) আমরা জিজ্ঞেস করেছি, তারা ভবিষ্যতে সতর্ক থাকবে বলেছে।’

(ঢাকাটাইমস/০৩সেপ্টেম্বর/আরআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :