ঢাবির ছাত্রী হলের সংকট নিরসনে ৮ দফা দাবিতে ছাত্রলীগের স্মারকলিপি

প্রকাশ | ০৩ সেপ্টেম্বর ২০২২, ১৭:০৬

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক ছাত্রী হলগুলোর বিভিন্ন সংকট ও সমস্যা নিরসনে ৮ দফা দাবি বাস্তবায়নে স্মারকলিপি প্রদান করেছে ছাত্রলীগ। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এর কাছে স্মারকলিপি জমা দেন সংশ্লিষ্ট ৫টি ছাত্রী হলের ছাত্রলীগ নেত্রীরা।

স্মারকলিপিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫টি ছাত্রী হলের বিভিন্ন অসঙ্গতি এবং অনিয়ম উল্লেখ করে তারা লিখেছেন, ছাত্রী হলের শিক্ষার্থীরা নানাবিধ হয়রানির শিকার হচ্ছে। এমনকি শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি দেখা যাচ্ছে। দীর্ঘদিন ধরে হলের ক্যান্টিনে উচ্চদামে নিকৃষ্ট মানের খাবার পরিবেশন, চাহিদার তুলনায় বিশুদ্ধ পানির ফিল্টারের অপ্রতুলতা, হলের শিক্ষার্থীদের সাথে বিভিন্ন সময় অশোভন আচরণ করা, মেয়েদের হলগুলোতে প্রবেশের জন্য নানাবিধ নিষেধাজ্ঞা রয়েছে, যা কার্যত শিক্ষার্থীদের তাদের অধিকার থেকে বঞ্চিত করে এবং বিভিন্ন প্রতিবন্ধকতার সৃষ্টি করে। আমরা এইসব অসঙ্গতি এবং অনিয়মের অবসান চাই।

ছাত্রলীগ নেত্রীদের ৮ দফা দাবিগুলো হলো:

১. আবাসিক/অনাবাসিক নারী শিক্ষার্থীদের আইডি কার্ড দেখানো সাপেক্ষে মেয়েদের যে কোন হলে প্রবেশের সুযোগ দিতে হবে।

২. হলে প্রবেশের সময়সীমা বৃদ্ধি করতে হবে।

৩. হলের খাবারের গুণগত মান বৃদ্ধি করতে হবে এবং প্রত্যেক হলে পর্যাপ্ত বিশুদ্ধ পানির ফিল্টার স্থাপন করতে হবে।

৪. শিক্ষার্থীদের সাথে সদাচরণ করতে হবে ও সকল ধরনের হয়রানিমূলক আচরণ বন্ধ করতে হবে।

৫. হলে কোনো শিক্ষার্থী অসুস্থ হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৬. হলের অতিথিকক্ষ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখতে হবে।

৭. দূরবর্তী হলগুলোর যাতায়াতের জন্য বাসের ট্রিপ এবং সময়সীমা বৃদ্ধি করতে হবে।

৮. ক্যাম্পাসে যাতায়াতের জন্য সঠিক রিক্সাভাড়া নির্ধারণ এবং যথাযথ মনিটরিং এর ব্যবস্থা করতে হবে।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, শামসুন নাহার হল ছাত্রলীগের সভাপতি খাদিজা আখতার ঊর্মি, সাধারণ সম্পাদক নুসরাত রুবাইয়াত নীলা, রোকেয়া হল ছাত্রলীগের সভাপতি আতিকা বিনতে হোসেন, সাধারণ সম্পাদক অন্তরা দাস পৃথা, বঙ্গমাতা হল ছাত্রলীগের সভাপতি কোহিনূর আক্তার রাখী, সাধারণ সম্পাদক সানজিনা ইয়াসমিন, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল ছাত্রলীগের সভাপতি রাজিয়া সুলতানা কথা, সাধারণ সম্পাদক জান্নাতুল হাওয়া আঁখি, কবি সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি পূজা কর্মকার, সাধারণ সম্পাদক  রিমা আক্তার ডলি।

(ঢাকাটাইমস/০৩সেপ্টেম্বর/এসকে)