জাতীয় নিরাপত্তা সেলের প্রধান নির্বাহী মীর শহীদুল

প্রকাশ | ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৬:৩৭ | আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পুলিশের বিশেষ শাখা এসবির সাবেক প্রধান মীর শহীদুল ইসলামকে জাতীয় নিরাপত্তা সেলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এই চুক্তি কার্যকর হবে।

আজ রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপসচিব মোহা. রফিকুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

বর্তমান প্রধান আসাদুজ্জামান মিয়ার স্থলাভিষিক্ত হবে মীর শহীদুল ইসলাম। আসাদুজ্জামান ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর এ পদে যোগ দেন। সংস্থাটির প্রথম প্রধান নির্বাহী কর্মকর্তা তিনি।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা-৪৯ অনুযায়ী অবসরপ্রাপ্ত অতিরিক্ত আইজিপি (গ্রেড-১) মীর শহীদুল ইসলামকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে আগামী ১৫ সেপ্টেম্বর অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, এ নিয়োগের শর্তাবলি অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে।

গেল বছরের ১৪ মার্চ চাকরি থেকে অবসরে যান শহীদুল ইসলাম। তিনি তখন এসবির প্রধান ছিলেন। অষ্টম বিসিএস পুলিশ ক্যাডারের এই কর্মকর্তা ২০০৯ সালে উপ-কমিশনার (গোয়েন্দা, দক্ষিণ) হিসেবে ডিএমপিতে যোগ দেন। এরপর যুগ্ম কমিশনার ও অতিরিক্ত কমিশনার হিসেবে ডিএমপিতে চাকরি করেন। জঙ্গিবাদ দমনে তার ভূমিকা প্রশংসিত ছিল।

মীর শহীদুল ইসলাম ২০১৮ সালের জানুয়ারিতে এসবি প্রধানের দায়িত্ব নেন। পরের বছরের সেপ্টেম্বরে তিনি সচিব মর্যাদা (গ্রেড-১) পান।

চুয়াডাঙ্গার আলমডাঙ্গার সন্তান শহীদুল ইসলাম চুয়াডাঙ্গা থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাসের পর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে কুমিল্লা, সুনামগঞ্জ ও হবিগঞ্জে পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন।

এ ছাড়া বাগেরহাট, রাঙামাটি, যশোর, নাটোর জেলা পুলিশ এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি), পুলিশ সদর দপ্তরসহ বাহিনীর বিভিন্ন ইউনিটে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

সিআইডিতে থাকাকালে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা এবং বিডিআর বিদ্রোহ মামলার তদারককারী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন মীর শহীদুল ইসলাম।

(ঢাকাটাইমস/০৪সেপ্টেম্বর/এসএস/মোআ)