গাজীপুরের বরখাস্তকৃত মেয়র জাহাঙ্গীরের দুর্নীতির সব ফাইল তলব, শিগগির জিজ্ঞাসাবাদ

বিশেষ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২২, ১৫:০৪ | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩১

গাজীপুরের বরখাস্তকৃত মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে সিটি করপোরেশনে লুটপাট, জালিয়াতির মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়াসহ অবৈধ সম্পদের অনুসন্ধানে সব ধরনের ফাইল চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থার উপ-পরিচালক আলী আকবরের নেতৃত্বে দুই সদস্যের টিম জাহাঙ্গীরের দুর্নীতির অনুসন্ধানে কাজ শুরু করেছেন।

অনুসন্ধানের অংশ হিসেবে রবিবার দুদক টিমের সদস্যরা গাজীপুর সিটি করপোরেশনসহ তার এলাকায় সরেজমিন পরিদর্শন করেন। তারা সিটি করপোরেশনের কাছে মেয়র থাকাকালীন জাহাঙ্গীরের কর্মকাণ্ডের সব ধরনের ফাইল তলব করেন।

টিম প্রধান আলী আকবর ঢাকা টাইমসকে বলেন, ‘সিটি করপোরেশনের টাকা জাহাঙ্গীর আলম নিজের নামে তুলে আত্মসাৎ করেছেন। প্রাথমিক অনুসন্ধানে এ সংক্রান্ত অন্তত দুই কোটি টাকার একটি চেকের হদিস পাওয়া গেছে। সেই চেকে জাহাঙ্গীর নিজে সই না করে তার কাছের লোক দিয়ে সই স্বাক্ষর করিয়ে টাকা ‍তুলে নিয়েছেন। স্বাক্ষরটি ভেরিফাই করার জন্য সিআইডির হস্তলিপি বিশেষজ্ঞের মতামত নেওয়া হবে।’

দুদক সূত্র জানায়, জাহাঙ্গীরের বিরুদ্ধে পর্যাপ্ত তথ্য-উপাত্ত এরই মধ্যে তাদের হাতে এসে পৌঁছেছে। গত ২ জুলাই থেকে জাহাঙ্গীরের বিরুদ্ধে আনুষ্ঠানিক অনুসন্ধান শুরু করে দুদক। চলতি সপ্তাহে তাকে জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ করা হবে বলে জানান অনুসন্ধান সংশ্লিষ্ট একজন কর্মকর্তা।

জাহাঙ্গীরের দুর্নীতির অভিযোগ গুরুত্বের সঙ্গে অনুসন্ধান করছে দুদক। এর অংশ হিসেবে দুদক মহাপরিচালক রেজানুর রহমান ও পরিচালক মনিরুল ইসলাম অনুসন্ধান তদারক করছেন বলে জানা গেছে।

জাহাঙ্গীরের বিরুদ্ধে উন্নয়ন প্রকল্পে বরাদ্দের ৭ হাজার কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগসহ সিটি করপোরেশনের রাজস্ব খাতের টাকা নয়ছয়ের অভিযোগ অনুসন্ধানে ফাইল খোলে দুদক। রাজস্ব খাতের টাকায় গ্রহণ করা উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কী কী দুর্নীতি হয়েছে তা বের করতে এ সংক্রান্ত কাগজপত্র চেয়েছে অনুসন্ধান টিম।

রবিবার টিমের প্রধান আলী আকবর ও অপর সদস্য সহকারী পরিচালক আশিকুর রহমান আশিক গাজীপুর চষে বেড়ান। তারা সিটি করপোরেশন ভবন, কোনাবাড়ি আঞ্চলিক কার্যালয়, যে ব্যাংকের মাধ্যমে জালিয়াতি করে টাকা তুলেছেন সেই ব্যাংক, দুটি পোশাক কারখানাসহ কয়েকটি কার্যালয়ে তল্লাশি চালান। এ সময় অভিযোগ সংক্রান্ত বেশ কিছু নথি ও তথ্যের ফটোকপিও সংগ্রহ করেন তারা। বাকি তথ্য আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সরবরাহের জন্য বলা হয়েছে।

জানা গেছে, দুদকের কাছে জাহাঙ্গীরের বিরুদ্ধে ২৬ পাতার অভিযোগ ও এর সপক্ষে প্রয়োজনীয় ডকুমেন্ট এসেছে। প্রতিটি অভিযোগের পুঙ্খানুপুঙ্খ অনুসন্ধান করতে চায় দুদক। কর্মকর্তারা জানান, জাহাঙ্গীরের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ, জালজালিয়াতি ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে একাধিক মামলা হতে পারে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি ও মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগে ২০২১ সালের ২১ নভেম্বর জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দলের পদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। এছাড়া তাকে মেয়র পদ থেকেও বরখাস্ত করা হয়।

বিতর্কিত মন্তব্যের অভিযোগে জাহাঙ্গীরের বিরুদ্ধে বিভিন্ন জেলায় সাতটি মামলা হয়। সে মামলাগুলোতে তিনি জামিন নেন। এছাড়া জাহাঙ্গীরের রিটের ভিত্তিতে মেয়র পদ থেকে তাকে বরখাস্তের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে গত ২৩ আগস্ট রুল জারি করেন হাইকোর্ট।

(ঢাকাটাইমস/৫সেপ্টেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :