ফারমার্স ব্যাংকের সেই বাবুল চিশতীর বিরুদ্ধে দুদকের মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৮ | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫২

ঋণের বিপরীতে ব্যাংকে জামানত রাখা চেক জাল ও ঋণ বিতরণে ভুয়া অধিযাচনপত্র তৈরি করে সাড়ে তিন কোটি টাকা আত্মসাতের অভিযোগে দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমান পদ্মা ব্যাংক) উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতীসহ (বাবুল চিশতী) ব্যাংকটির চার ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (৫ আগস্ট) দুদকের সমন্বিত জেলা কার‌্যালয়ে ঢাকা- ১ সংস্থাটির সহকারী পরিচালক মো. সাহিদুর রহমান বাদী হয়ে মামলাটি করেন। দুদকের উপপরিচালক মুহাম্মদর আরিফ সাদেক মামলার বিষয়টি ঢাকাটাইমসকে নিশ্চিত করেন।

বাবুল চিশতী ছাড়াও মামলার অন্য আসামিরা হলেন; সাবেক দি ফারমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ কে এম শামীম, ব্যাংকটির গুলশান করপোরেট শাখার ভাইস প্রেসিডেন্ট ও দ্বিতীয় কর্মকর্তা মো. লুৎফুল হক ও আজিজুল করিম তারেক।

মামলার এজাহার থেকে জানা যায়, আসামিরা একে অপরের সহায়তায় অসৎ উদ্দেশ্যে লাভবান হতে অপরাধজনক বি্শ্বাসভঙ্গ, প্রতারণা, জাল-জালিয়াতি ও দুর্নীতির আশ্রয় নিয়ে ঋণের জন্য জামানত রাখা চেক জাল করে ও ঋণ বিতরণে ভুয়া অধিযাচনপত্র তৈরি করে সাবেক দি ফারমার্স ব্যাংক লিমিটেডের গুলশান করপোরেট শাখা থেকে একটি ব্যাংক হিসাবে অনুকূলে আটটি চেক ইস্যুর মাধ্যমে তিন কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন।

প্রসঙ্গত, গত ২৯ আগস্ট ঋণ দেওয়ার মাধ্যমে অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগে পদ্মা ব্যাংকের (সাবেক ফারমার্স ব্যাংক) অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতি ওরফে বাবুল চিশতিসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক এনামুল হক বাদী হয়ে আরো একটি মামলা করেন।

ওই মামলার অভিযোগ থেকে জানা যায়, এসবি অটো ব্রিক্সের এমডি মো. ছগীর চৌধুরীর নেওয়া দুটি ঋণের বিপরীতে চট্টগামের পটিয়া থানার খাশিয়াইস মৌজায় ১৯৯ শতাংশ জমি রেজিস্ট্রার্ড মর্টগেজ রেখে প্রথমবার ১৪ কোটি ও দ্বিতীয় দফায় ১০ কোটি অতিরিক্ত ঋণ দেওয়ার মাধ্যমে আত্মসাৎ করেন।

(ঢাকাটাইমস/০৫সেপ্টেম্বর/এসআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

প্রবাসীদের ফেসবুক-ইনস্টাগ্রাম হ্যাক করে ব্লাকমেইলিংয়ে অর্ধকোটি টাকা আত্মসাৎ, দুজন গ্রেপ্তার

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :