‘বালুখেকো’ সেলিম চেয়ারম্যান আত্মসমর্পণ না করে ভুল করেছেন: দুদক কমিশনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০২২, ২০:৫৭

চাঁদপুরের ‘বালুখেকো' চেয়ারম্যান সেলিম খানের আত্মসমর্পণ না করার বিষয়টি হাইকোর্টের নজরে আনার কথা জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার মো. জহুরুল হক। তিনি বলেছেন, সেলিম খান নিম্ন আদালতে আত্মসমর্পণ না করে ভুল করেছেন। বুধবার ঢাকাটাইমসকে এসব কথা বলেন দুদক কমিশনার।

কমিশনার বলেন, সেলিম খানের নথিটা দেখতে হবে। পরে বিষয়টি হাইকোর্টের নজরে আনা হবে। তিন সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের কথা থাকলে সেলিম খান আদালতে গিয়ে আত্মসমর্পণ করেননি। গত ৪ সেপ্টেম্বর ওই মেয়াদ শেষ হয়ে যায়। ফলে তিনি এখন ফেরারি আসামি।

৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের মামলায় গ্রেপ্তার এড়াতে আত্মগোপনে চলে গেছেন চাঁদপুরের বালুখেকো সেলিম খান । তিনদিন আগেই হাইকোর্ট থেকে দেওয়া আদেশে তার আত্মসমর্পণের মেয়াদ শেষ হয়ে গেছে। ফলে তাকে গ্রেপ্তার করতে কোনো গ্রেপ্তারি পরোয়ানার দরকার হবে না। দুদক চাইলেই যে কোনো সময়ে গ্রেপ্তার করতে পারেন সেলিম খানকে। এমনটিই জানালেন দুদকের পিপি মীর আহমেদ আলী সালাম। পিপি বলেন, মামলা রুজুর পর‌ই দুদকের টিম যেকোন আসামিকে গ্রেপ্তার করতে পারে।

কিন্তু কেন তাকে গ্রেপ্তার করা হচ্ছে না- এ প্রশ্ন রেখে আরেক আইনজীবী বলেন, এখন তো তাকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা ছাড়া বিকল্প নেই।

কিন্তু কোথায় আত্মগোপনে গেলেন সেলিম খান সেই প্রশ্ন এখন সবার মনে ঘুরপাক খাচ্ছে।

দুদক পিপি মীর আহমেদ আলী সালাম বলেন, কোনো ব্যক্তির নামে যখন দুদক মামলা করে। তখন তাকে গ্রেপ্তার করতে গ্রেপ্তারি পরোয়ানার দরকার পড়ে না। কিন্তু সেলিম খান উচ্চ আদালতে গিয়েছিলেন জামিন চাইতে। আদালত তাকে তিন সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন। ওই তিন সপ্তাহ দুদক তাকে গ্রেপ্তার করেনি একটি যৌক্তিক কারণে। কিন্তু যেহেতু তিনি নির্দিষ্ট সময়ে আদালতে আত্মসমর্পণ করেননি। তাই তিনি এখন ফেরারি আসামি। তাকে গ্রেপ্তার করতে নতুন কোনো গ্রেপ্তারি পরোয়ানার দরকার পড়বে না।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দুদক টিম গত দুদিন ধরে সেলিম খানকে গ্রেপ্তার করতে খুঁজছে। একজন কর্মকর্তা জানান, সেলিম খানকে পেলে তাকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করা হবে।

গত ১ আগস্ট সেলিম খানের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ১৪ আগস্ট হাইকোর্টে জামিন আবেদন করলে আদালত সেলিম খানকে তিন সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন। হাইকোর্টের বেঁধে দেওয়া তিন সপ্তাহের ডেডলাইন শেষ হয়েছে গত রবিবার। তার বিরুদ্ধে ৩৪ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও প্রায় ৬৭ লাখ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগে মামলা করে দুদক। এই মামলায় সেলিম খানের বিরুদ্ধে আছে দেশত্যাগের নিষেধাজ্ঞা। গত ২৬ এপ্রিল হাজার কোটি টাকার সরকারি অর্থ আত্মসাৎসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ থাকার অভিযোগে দুদকের মামলায় তাকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়।

একটি সূত্র জানিয়েছে, গত কয়েকদিন ধরেই সেলিম খান আদালত পাড়ায় জামিন নেওয়ার জন্য ঘোরাফেরা করেছেন। কিন্তু আদালতের ‘সবুজ সংকেত’ না পাওয়ায় তিনি আদালতে আত্মসমর্পণ করেননি। তিনি একটি ডাক্তারি সনদ দেখিয়ে ১৪ দিন বাইরে থাকারও একটি ‘অপচেষ্টা’ করেছেন। কিন্তু তার সেই চেষ্টা সফল হয়নি।

এরপর জাল নথি ও ভুয়া কাগজপত্র ব্যবহার করে ভিত্তিহীন রিট করেন আদালতে। এর মাধ্যমে সময় নষ্ট করায় গত ৯ জুন সেলিম খানকে ৫০ লাখ টাকা জরিমানা করেন হাইকোর্ট। হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়ে বলা হয়, সেলিম খান জন প্রতিনিধি হিসেবে ঘৃণিত কাজ করেছেন। একই সঙ্গে তিনি একজন ঘৃণিত ব্যক্তি।

দুদকের অনুসন্ধানে সেলিম খানের পাওয়া স্থাবর-অস্থাবর বহু সম্পদের তথ্য পাওয়া গেছে। স্থাবর সম্পদের মধ্যে রয়েছে- চাঁদপুর সদর উপজেলায় ৪.২১ একর কৃষি ও অকৃষি জমি, নারায়ণগঞ্জের ফতুল্লায় ১০ তলা বাড়ি, ঢাকার কাকরাইলে চার তলা বাড়ি, একটি ফ্ল্যাট যার আনুমানিক মূল্য ১৫ কোটি ৪৫ লাখ ৬৪ হাজার ১৪০ টাকা।

অস্থাবর সম্পদের মধ্যে- দুটি জিপ গাড়ি, চারটি ড্রেজার, একটি শটগান, স্বর্ণালংকার ও আসবাবপত্র বাবদ তিন কোটি তিন লাখ ৮৯ হাজার ৬০০ টাকা। এছাড়া ব্যবসায়িক মূলধন হিসেবে দুই কোটি ৪৭ লাখ ১৯ হাজার ২৪৫ টাকাসহ তার অস্থাবর সম্পদের মোট পরিমাণ ধরা হয়েছে মোট পাঁচ কোটি ৫০ লাখ ৯৮ হাজার ৮৪৫ টাকা।

এছাড়া লক্ষ্মীপুরে কারুকার্য খচিত প্রাসাদোপম বাড়ি, লক্ষ্মীপুর বাজারে 'সিনেবাজ লিমিটেড মার্কেট', চাঁদপুরের কালীবাড়ি মোড়ে চার কোটি টাকায় কেনা সুভাষ চন্দ্র রায়ের বাড়ি, শহরের টাউন হল মার্কেটের ৪, ৫ এবং ৬ তলা লিজ, ইচলি চুন ফ্যাক্টরির পাশে মেয়ের নামে ৭০ শতাংশ মূল্যবান জায়গা, লক্ষ্মীপুর মৃধাবাড়িসংলগ্ন নদীর পাড়ে প্রায় ২০০ একর জায়গা ব্লক ফেলে দখলসহ আরও অনেক সম্পদ। একই সঙ্গে সেলিম খানের রয়েছে দুটি লাইসেন্সকৃত পিস্তল ও শটগান।

ইউনিয়নের চেয়ারম্যান হলেও সেলিম খান বেশির ভাগ সময় ঢাকায় থাকেন। কোটি টাকার ল্যান্ড ক্রুজার জিপ থেকে শুরু করে বিভিন্ন মডেলের একাধিক গাড়ি রয়েছে তার। ছেলে শান্ত খান, মেয়ে পিংকি এবং মেয়ের জামাইসহ পরিবারের সদস্যদের সবাই বিলাসবহুল ব্যক্তিগত গাড়ি ব্যবহার করেন। নির্মাণ করেছেন ৮০টির মতো সিনেমা। ক্যাসিনোসহ বিভিন্ন অবৈধ ব্যবসায় জড়িত যে ২০০ জনের তালিকা নিয়ে দুদক অনুসন্ধান করছে, সেখানেও সেলিম খানের নাম রয়েছে বলে জানা গেছে।

অন্যদিকে সেলিম খানের ছেলে চলচ্চিত্র অভিনেতা শান্ত খানের প্রায় ১৫ কোটি টাকার 'সন্দেহজনক' স্থাবর-অস্থাবর সম্পদের খোঁজ পায় দুদক। এই সম্পদ অর্জনের কোনো বৈধ উৎস দেখাতে না পারায় সম্পদের উৎসের সন্ধানে মাঠে নামে সংস্থাটি। ১৮ আগস্ট অভিযোগের সত্যতা জানতে দেশি-বিদেশি ৫৮টি ব্যাংককে চিঠি পাঠায় দুদক।

স্থানীয় সূত্রে জানা গেছে, চেয়ারম্যান হওয়ার আগেও সেলিম খানের জীবন-যাপন ছিল খুবই সাধারণ। চেয়ারম্যান হয়েই পাল্টে যেতে থাকে তার আর্থিক অবস্থা। সেলিম খানের ছোট ভাই বুরহান উদ্দিন টেলু একজন দোকানদার। এছাড়া সেলিম খানের বড় মেয়ের জামাইও স্থানীয় একজন মুদি দোকানদার। আঙ্গুল ফুলে কলাগাছ হওয়ার পর সেলিম খান সিনেমায় অর্থ লগ্নি করতে থাকেন। এক সময় টাকার জোরে ছেলেকে নায়কও বানান।

দলীয় ভাবমূর্তি ক্ষুণ্ন ও বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগে গত ৪ জুন জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী পরিষদের এক সভায় সর্বসম্মতিতে সেলিম খানকে দল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়।

হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী আত্মসমর্পণের বিষয়ে জানতে সেলিম খানের সঙ্গে যোগাযোগ করার জন্য মুঠোফোনে কল দেওয়া হয়। কিন্তু তার ব্যবহৃত ফোন নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

(ঢাকাটাইমস/০৭ সেপ্টেম্বর/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা গ্রেপ্তার, বিপুল কনটেন্ট জব্দ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি করে ডিবিতে যা বলেছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

শেরপুরের ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

খেলনার প্যাকেটে আমেরিকা থেকে এসেছে কোটি টাকার গাঁজার চকলেট-কেক

সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে দুদক

উপবৃত্তির টাকা দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৮

সনদ জালিয়াতি: কারিগরি বোর্ডের ওএসডি চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি

বুথ ভেঙে নিরাপত্তাকর্মীকে হত্যা, বেরিয়ে এল রহস্য

জাল সার্টিফিকেট: প্রয়োজনে কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :