এটিইউর দায়িত্ব গ্রহণ করলেন অতিরিক্ত আইজিপি এস এম রুহুল আমিন

প্রকাশ | ০৭ সেপ্টেম্বর ২০২২, ২১:২৭ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২, ২১:২৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে গড়ে তোলা পুলিশের বিশেষায়িত শাখা অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন অতিরিক্ত আইজিপি এস এম রুহুল আমিন। তিনি কামরুল আহসানের স্থলাভিষিক্ত হলেন।

এর আগে রুহুল আমিন পুলিশ সদর দপ্তরে অতিরিক্ত আইজিপি (লজিস্টিকস অ্যান্ড অ্যাসেট অ্যাকুইজিশন) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটিইউর মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পরিচালক পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান এতথ্য জানান।

২০২০ সালের ৩ মে কামরুল আহসান এটিইউ প্রধানের দায়িত্ব পান। একই বছরের ৯ নভেম্বর তিনি অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান। এরআগে তিনি সিলেট রেঞ্জের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তাকে এটিইউ থেকে বদলি করে পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) করা হয়েছে।

এদিকে এস এম রুহুল আমিন বিসিএস পুলিশ ক্যাডারের ১২তম ব্যাচের কর্মকর্তা। তিনি ১২তম বিসিএস পুলিশ ক্যাডারে প্রথম স্থান লাভ করেন।

গোপালগঞ্জ সদর থানা এলাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি অবসরপ্রাপ্ত সুবেদার মেজর মরহুম এস.এম আব্দুল খালেকের ছেলে। রুহুল আমিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯১ সালে তিনি এএসপি হিসেবে পুলিশে যোগ দেন। ২০২০ সালের ৯ নভেম্বর তিনি অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পান।

পুলিশি হয়রানি রোধ এবং বিভিন্ন মানবসেবামূলক কর্মকাণ্ডে পুলিশকে সম্পৃক্ত করার মাধ্যমে সাধারণ মানুষের হৃদয় জয় করে নেন এই সৎ, মেধাবী ও দক্ষ পুলিশ কর্মকর্তা। ২০০৩ সালের ৩১ মার্চ রাজবাড়ী জেলার পুলিশ সুপার হিসেবে যোগদান করেন তিনি। সেখানে ২ বছর দায়িত্ব পালনকালে রাজবাড়ী জেলার সন্ত্রাস দমন এবং মাদক উদ্ধারে নতুন রেকর্ড সৃষ্টি করেন। এরপর তিনি ঝালকাঠির পুলিশ সুপার হিসেবে যোগদান করে সেখানেও অপরাধীদের কাছে আতঙ্কে পরিণত হন।

এস এম রুহুল আমিন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপ-পুলিশ কমিশনার, সিলেটের পুলিশ সুপার, ঢাকায় সিআইডির বিশেষ পুলিশ সুপার, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এবং রেলওয়ে পুলিশের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার হিসেবে যোগদান করে বরিশালে পুলিশি সেবার নতুন দিগন্তের সূচনা করেন।

 

তিনি বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, চীন, ইতালি, ফিলিপাইন, শ্রীলঙ্কা, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে পেশাগত উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এছাড়া জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আইভরিকোস্ট ও দক্ষিণ সুদানসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

(ঢাকাটাইমস/০৭সেপ্টম্বর/এএইচ)