নির্যাতনের অভিযোগে পিবিআই প্রধান বনজ কুমারসহ ছয়জনের বিরুদ্ধে বাবুল আক্তারের মামলার আবেদন

প্রকাশ | ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:০৬ | আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২, ২১:০৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জিজ্ঞাসাবাদের নামে হেফাজতে নিয়ে নির্যাতনের অভিযোগে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান অতিরিক্ত আইজিপি বনজ কুমার মজুমদারসহ ছয়জনের বিরুদ্ধে মামলার আবেদন করেছেন সাবেক এসপি বাবুল আক্তার।

বৃহস্পতিবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুন্নেছার আদালতে মামলার আবেদন করেন বাবুল।

আবেদনের ওপর শুনানি শেষে আদেশের জন্য ৯ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে।

বাদীর আইনজীবী গোলাম মাওলা মুরাদ ঢাকাটাইমসকে এ তথ্য জানিয়েছেন।  

মামলায় অন্য আসামিরা হলেন পিবিআইর চট্টগ্রাম জেলা ইউনিটের এসপি নাজমুল হাসান, চট্টগ্রাম মেট্রো ইউনিটের এসপি নাঈমা সুলতানা, পিবিআইয়ের সাবেক পরিদর্শক সন্তোষ কুমার চাকমা ও এ কে এম মহিউদ্দিন সেলিম এবং চট্টগ্রাম জেলা ইউনিটের পুলিশ পরিদর্শক কাজী এনায়েত কবির।
 
বাদীর আইনজীবী গোলাম মাওলা মুরাদ বলেন, ‘মামলায় নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন, ২০১৩ এর ১৫ (১) ধারা এবং সংশ্লিষ্ট আইনের ৫ (২) ধারায় অভিযোগ আনা হয়েছে। আবেদনের শুনানি হয়েছে। আদালত আদেশের জন্য ১৯ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন।

২০১৬ সালের ৫ জুন সকালে নগরীর পাঁচলাইশ থানার ও আর নিজাম রোডে ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার পথে বাসার কাছে গুলি ও ছুরিকাঘাত করে হত্যা করা হয় মাহমুদা খানম মিতুকে। স্ত্রীকে খুনের ঘটনায় পুলিশ সদর দপ্তরের তৎকালীন এসপি বাবুল আক্তার বাদী হয়ে নগরীর পাঁচলাইশ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। গোয়েন্দা কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদসহ নানা নাটকীয়তার পর ওই বছরের আগস্টে বাবুল আক্তারকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।

এ ঘটনায় প্রথম মামলার বাদী ছিলেন বাদী বাবুল আক্তার। পরে তাকে আসামি করে মামলা হলে পিবিআই সেটির তদন্তের দায়িত্ব পায়। পরে বাবুলকে আটক করে পিবিআই।

(ঢাকাটাইমস/০৮ সেপ্টেম্বর/এএ/এফএ)