‘শামীম ওসমানকে কাঠগড়ায় দাঁড়াতে হবে’

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ২২:৫৫ | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০২২, ২২:১০

তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার সাড়ে নয় বছর উপলক্ষে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের উদ্যোগে আলোক প্রজ্বালন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় আলী আহাম্মদ চুনকা মিলনায়তন প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করা হয়।

নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহীন মাহমুদের সঞ্চালনায় এ সময় বক্তব্য দেন- নিহত ত্বকীর পিতা রফিউর রাব্বি, শিশু সংগঠক রথীন চক্রবর্তী, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের সদস্য সচিব হালিম আজাদ, যুগ্ম আহ্বায়ক সম্পাদক মাহাবুবুর রহমান মাসুম, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি প্রদীপ ঘোষ বাবু, সাবেক সাধারণ সম্পাদক মনি সুপান্থ, সিপিবি জেলা সাধারণ সম্পাদক শীবনাথ চক্রবর্তী, ন্যাপ জেলা সাধারণ সম্পাদক আওলাদ হোসেন, বাসদ জেলা সদস্য সচিব আবু নাইম খান বিপ্লব, গণসংহতি আন্দোলন জেলা নির্বাহী সমন্বয়ক অঞ্জন দাস, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি মাহমুদ হোসেন ও সামাজিক সংগঠন সমমনার সাধারণ সম্পাদক গোবিন্দ সাহা।

রফিউর রাব্বি বলেন, বিচারহীনতা ও কর্তৃত্তবাদী শাসন দেশকে আজ ভয়াবহ পর্যায়ে এনে দাঁড় করিয়েছে। বিচারব্যবস্থা, বাকস্বাধীনতা, ভোটাধিকার, গণতন্ত্র সবকিছুই আজ প্রশ্নবিদ্ধ। মানুষের স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা নাই। মৃত্যু হলে বিচার হয় না। ঘাতক চিহ্নিত হলেও সাড়ে নয় বছরে ত্বকী হত্যার বিচার হয় না। শাসকগোষ্ঠীর ছত্রছায়ায় অপরাধীরা ঘুরে বেড়াচ্ছে। বিচারহীনতাকে সরকার প্রতিষ্ঠানিক রূপ দিয়েছে। স্বাধীনতার পূর্বেও বিচারহীনতার এমনি নজির ছিল না। জনগণকে নিরাপত্তা দেয়ার শপথ নিয়ে ক্ষমতা গ্রহণ করে, তারা আজ পদে পদে শপথ ভঙ্গ করে চলেছে, সংবিধান লঙ্ঘন করে চলেছে।

তিনি আরও বলেন, শামীম ওসমান তার ভাড়া করা সাংবাদিক ও আইনজীবীদের মাঠে নামিয়ে ত্বকী হত্যা নিয়ে ‘জজমিয়া’নাটক সাজাতে চাচ্ছেন। তৎকালীন সদর থানার ওসি মঞ্জুল কাদের, তার তদন্তে এ রহস্য উদঘাটন করা হয়েছে। সে এখনো বাংলাদেশে আছে, মারা যায়নি। সুতরাং প্রকৃত ঘটনা না জানার কারণ নেই। র‌্যাবের তদন্তকারীরা এ পর্যন্ত পদান্নতি পেয়েছে। র‌্যাবের জিয়াউল হাসান এখন সরকারের একটি গুরুত্বপূর্ণ সংস্থার প্রধান। তারা সংবাদ সম্মেলন করে ঘাতক হিসেবে শামীম ওসমানকে চিহ্নিত করে যে অভিযোগপত্র তৈরি করেছে। সেটিকে শামীম ওসমান কিভাবে ফু দিয়ে উড়য়ে দেবে- তা আমরা দেখতে চাই। ত্বকী হত্যার নির্দেশকারী হিসেবে শামীম ওসমানকে অবশ্যই কাঠগড়ায় দাঁড়াতে হবে। তার ছেলে অয়ন ওসমান, ভাতিজা আজমেরী ওসমানকে গ্রেপ্তার করে আইনের আওতায় ফাঁসি কার্যকর করতে হবে। আজ না হয় কাল। নয়-ছয় করে বিচার প্রভাবিত করার যে রেওয়াজ বাংলাদেশে রয়েছে সেটা ত্বকীর ক্ষেত্রে হবে তা মনে করার কারণ নাই। হত্যা নিয়ে সরকার বিভিন্ন খেলা খেলে, ত্বকী হত্যা নিয়ে এ খেলা খেলে লাভ হবে না। রফিউর রব্বি বলেন, যারা ত্বকী হত্যার তদন্ত করেছেন তারা এখনো জীবিত আছেন। পুলিশ-র‌্যাবের কেউই মারা যান নাই। সুতরাং এ সব নাটক করে লাভ হবে না। তিনি ত্বকীসহ সাগর-রুনী, তনু ও নারায়ণগঞ্জের আশিক, চঞ্চন, বুলু, মিঠুসহ সকল হত্যার বিচার দাবি করেন। চার বছর আগে নিখোঁজ আড়াই বছরের শিশু সাদমান সাকির উদ্ধার দাবি করেন।

হালিম আজাদ বলেন, সাড়ে আট বছর আগে ত্বকী হত্যার তদন্ত শেষ হয়ে অভিযোগপত্র তৈরি করে রাখার পরেও তা আদালতে পেশ করা হয়নি। প্রধানমন্ত্রীর নির্দেশেই এ হত্যার বিচার বন্ধ করে রাখা হয়েছে। সরকার মুখে যাই বলুক না কেন এ হত্যাকাণ্ডের সাথে জড়িতরা যেহেতু সরকার দলীয়, সরকারের আশ্রয়-প্রশ্রয়ে আছে, সে কারণেই এ বিচার হচ্ছে না।

উল্লেখ্য, ২০১৩ সালের ৬ মার্চ নগরীর শায়েস্তা খাঁ রোডের বাসা থেকে বের হওয়ার পর নিখোঁজ হয় তানভীর মুহাম্মদ ত্বকী। দুই দিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদীর কুমুদিনী খাল থেকে ত্বকীর লাশ উদ্ধার করে পুলিশ। ওই বছরের ১২ নভেম্বর আজমেরী ওসমানের সহযোগী সুলতান শওকত ভ্রমর আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে জানায়, আজমেরী ওসমানের নেতৃত্বে ত্বকীকে অপহরণের পর হত্যা করা হয়।

৫ মার্চ ২০১৪ তদন্তকারী সংস্থা র‌্যাব সংবাদ সম্মেলন করে জানায়, নারায়ণগঞ্জের ওসমান পরিবারের নির্দেশে তাদেরই টর্চারসেলে ১১ জন মিলে ত্বকীকে হত্যা করেছে। অচিরেই তারা অভিযোগপত্র আদালতে পেশ করবে। কিন্তু সে অভিযোগপত্র আজো পেশ করা হয় নাই। ত্বকী হত্যার পর থেকে বিচার শুরু ও চিহ্নিত আসামিদের গ্রেপ্তারের দাবিতে প্রতি মাসের ৮ তারিখ আলোকপ্রজ্বালনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট।

(ঢাকাটাইমস/০৮সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :