করোনা সংক্রমণ দেড় মাসে সর্বোচ্চ, ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৮৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৫
ফাইল ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারও মৃত্যু না হলেও শনাক্ত হয়েছে ৪২১ জন নতুন রোগী। এই সংখ্যা গত দেড় মাসের মধ্যে সর্বোচ্চ। আগের দিন করোনায় একজনের মৃত্যু হয়েছিল এবং রোগী শনাক্ত হয়েছিল ৩৮৮ জন। গতকাল রবিবার সকাল ৮টা থেকে আজ সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টার তথ্যে এসব জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সোমবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সর্বশেষ ২৪ ঘণ্টায় চার হাজার ৫৬০ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৯ দশমিক ২২। আগের দিন এ হার ছিল ৮ দশমিক ৮৭। এর আগের তিন দিন এ হার ছিল যথাক্রমে ৮ দশমিক ৬২, ৮ দশমিক ৩৪ ও ৭ দশমিক ৪০।

এর আগে সর্বশেষ ২৮ জুলাই এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল এক দিনে। ওই দিন ৬১৮ জনের শরীরে সংক্রমণ ধরা পড়ার কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

এখন পর্যন্ত দেশে ২০ লাখ ১৫ হাজার ৩০৮ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৫৯ হাজার ৩৭ জন। করোনায় মারা গেছেন ২৯ হাজার ৩৩৪ জন।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।

ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় গত বছর জুন থেকে রোগীর সংখ্যা হু হু করে বাড়তে থাকে। ২০২১ সালের ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে যায়। এর মধ্যে ৫ ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যু হয়, যা মহামারির মধ্যে একদিনে সর্বোচ্চ মৃত্যু।

গত ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২০০ এর নিচে নামা শুরু করে। দীর্ঘদিন শতাধিক থাকার পর গত বছরের ২৮ আগস্ট মৃত্যু ১০০ এর নিচে নেমে আসে। শনাক্তের হার কমতে কমতে পাঁচ শতাংশের নিচে নেমে আসে। ডেল্টার পর করোনার নতুন ধরন ওমিক্রন আঘাত হানে। গত জুন মাসের শুরু থেকে দেশে করোনার সংক্রমণ ফের বাড়তে শুরু করে।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

করোনাভাইরাস বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :