অনলাইনে সংগঠিত হয়ে নাশকতার পরিকল্পনা করছে জঙ্গিরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪১ | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০২২, ১৭:১১

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আইডি, ম্যাসেঞ্জারসহ বিভিন্ন এনক্রিপ্টেড অ্যাপ ব্যবহার করে সংগঠিত ও নাশকতার পরিকল্পনা করছে জঙ্গিরা। এমনই একজন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)।

আজ মঙ্গলবার এটিইউর মিডিয়া অফিসার পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান এ তথ্য জানান।

মিডিয়া কর্মকর্তা জানান, গতকাল রাজধানীর ভাটারার কুড়িল কাজীবাড়ি জামে মসজিদ এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’-এর ওই সদস্যকে গ্রেপ্তার করা হয়। তার নাম নাম মো. ইয়াসিন সরকার।

এ সময় তার কাছে থেকে উগ্রবাদী কর্মকাণ্ডে ব্যবহৃত ২টি মোবাইল ফোন, দুবাইয়ের ৩টি সিমকার্ড, ৫টি ফটোকপি বই, দুবাইয়ের কিছু দিরহাম (মুদ্রা) ও নগদ টাকা জব্দ করা হয়।

প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে মিডিয়া কর্মকর্তা এসপি আসলাম খান বলেন, ইয়াসিন সরকার আনসার আল ইসলামের একজন সক্রিয় সদস্য ও সমর্থক। তিনি ও তার সহযোগীরা দেশে চলমান গণতান্ত্রিক ব্যবস্থা উচ্ছেদ করে যেকোনো মূল্যে কথিত ইসলামি খেলাফত প্রতিষ্ঠা করার লক্ষ্যে কাজ করে আসছিলেন।

ইয়াসিন সরকার অনলাইনে তার সহযোগী অন্যান্য আইডির সঙ্গে যোগাযোগের মাধ্যমে জিহাদ এবং রাষ্ট্রবিরোধী পরিকল্পনা করতেন উল্লেখ করে মিডিয়া কর্মকর্তা বলেন, তার অন্য সহযোগীরা ফেসবুক আইডি, ম্যাসেঞ্জারসহ বিভিন্ন এনক্রিপ্টেড অ্যাপ ব্যবহার করে যোগাযোগের মাধ্যমে নিজেদের মধ্যে বাংলাদেশ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস, ভীতি, দেশে অস্থিরতা, সাইবার স্পেসের মাধ্যমে প্রচার-প্রচারণা ও জননিরাপত্তা বিপন্ন করার পরিকল্পনা করে আসছিলেন।

এটিইউর এই কর্মকর্তা বলেন, আসামির ফেসবুক আইডি পর্যালোচনা করে দেখা যায় তিনি তার ফেসবুক আইডির মাধ্যমে উগ্রবাদী মতবাদ সম্পর্কে বিভিন্ন পোস্ট দিয়ে অন্যদের নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের কার্যক্রম পরিচালনা ও জঙ্গিবাদী কার্যক্রমে উদ্বুদ্ধ করতেন।

নিষিদ্ধ ঘোষিত সংগঠনের সদস্য পদ গ্রহণ ও সমর্থন, অপরাধ সংঘটনের ষড়যন্ত্র এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে প্ররোচিত করার অপরাধে ইয়াসিন সরকার আলীর বিরুদ্ধে রাজধানীর ভাটার থানায় সন্ত্রাস দমন আইনে একটি মামলা করা হয়েছে বলে জানান মিডিয়া অফিসার।

(ঢাকাটাইমস/১৩সেপ্টম্বর/এএইচ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :