জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগ: যা আছে চিকিৎসক শাকিরের মামলার এজাহারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ২১:৪০ | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২২, ২১:৩৪

সদ্য এমবিবিএস পাস করা চিকিৎসক শাকির বিন ওয়ালী। জঙ্গিবাদে সংশ্লিষ্ট থাকার অভিযোগে তাকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম-সিটিটিসি ইউনিট। সিটিটিসির করা এই মামলার প্রধান আসামি আবরারুল হক। এছাড়াও আসামির তালিকায় আছে শাকিরসহ অজ্ঞাতনামা আরও দুই-তিনজন।

রাজধানীর রামপুরার হাজিপাড়া এলাকা থেকে আনসার আল ইসলামের কর্মকাণ্ডে সক্রিয় থাকার অভিযোগে আবরারুল হককে গ্রেপ্তার করে সংস্থাটি। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে চিকিৎসক শাকিরকে গ্রেপ্তার করা হয়েছে। একই অভিযোগে শাকিরের নামে আরও একটি মামলা আছে বলে জানায় পুলিশ।

এদিকে বুধবার দুপুরে ডা. শাকির ও তার সহযোগী আবরারুলকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে তুলে রিমান্ডের আবেদন করলে আদালত তাদের দুজনকে পাঁচ দিন করে রিমান্ডের আবেদন মঞ্জুর করেন। এর আগে মঙ্গলবার রাতে রামপুরা থানায় এই চিকিৎসকের নামে সন্ত্রাসবিরোধী আইনে মামলা করে পুলিশ।

বুধবার সন্ধ্যায় সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান ঢাকাটাইমসকে বলেন, ‘শাকিরকে আদালতে তোলার পর জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চাওয়া হয়। আদালত পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। কুমিল্লার ঘটনায় শাকিরের রিক্রুট আছে। তাকে জিজ্ঞাসাবাদের আরও কিছু তথ্য আমরা পাবো।

তার গ্রেপ্তার নিয়ে কেন এত ধোঁয়াশা জানতে চাইলে সিটিসিসি প্রধান ঢাকাটাইমসকে বলেন, ‘এগুলো তার পরিবারের অভিযোগ; তাদের কথা। আমরা গ্রেপ্তারের বিষয় স্বীকার করেছি, মামলা দিয়েছি, যথা সময়ে আদালতেও হাজির করেছি।’

মামলার এজাহারে যা আছে

পুলিশ জানায় আবরারুল হক আনসার আল ইসলামের সক্রিয় সদস্য বলে স্বীকার করেছেন। এছাড়া জিজ্ঞাসাবাদে জানা যায়, কুমিল্লা থেকে তার বেশ কয়েকজন সহযোগী তথাকথিত জিহাদের লক্ষ্যে সম্প্রতি হিজরতের উদ্দেশ্যে বাসা থেকে বের হয়ে নিখোঁজ হয়েছে। সেও (আবরারুল) হিজরতের উদ্দেশ্যে প্রস্তুতি নিচ্ছিল।

আরও জানা যায়, তাদের এক সক্রিয় সদস্য পূর্ব হাজিপাড়া এলাকায় অবস্থান করছে। সে বিভিন্ন স্থানে মিটিং ও অনলাইনে উগ্রবাদী বক্তব্য, ধর্মীয় অপব্যাখ্যা, পিডিএফ সরবরাহ করে যুবকদের মোটিভেটেড করে দেশের বিভিন্ন স্থান থেকে রিক্রটার সংগ্রহ, তাদের সামরিক প্রশিক্ষণের ব্যবস্থাসহ হিজরতে যেতে সহায়তা করত।

এক নম্বর আসামি আবরারুল হককের তথ্যের ভিত্তিতে দ্বিতীয় আসামি শাকির বিন ওয়ালীকে গ্রেপ্তার করা হয়। আসামি শাকিরকে পেয়ে জিজ্ঞাসাবাদে সে আনসার আল ইসলামের একজন সক্রিয় সদস্য বলে স্বীকার করে। এছাড়াও ধর্মীয় অপব্যাখ্যার মাধ্যমে যুবক শ্রেণিকে উগ্রবাদে উদ্বুদ্ধ করার বিষয়ও স্বীকার করে।

আসামি শাকির বিন ওয়ালীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, নিষিদ্ধ ঘোষিত সংগঠন “আনসার আল ইসলাম"এর সক্রিয় সদস্য। তিনি নিজেসহ অন্যান্য আসামিরা দেশের বিভিন্ন স্থানে সমবেত হয়ে বিভিন্ন সংগঠনের নামের আড়ালে অতীতের বিভিন্ন সময় তারা জঙ্গি সংগঠনের মতাদর্শ প্রচার ও সদস্য সংগ্রহ করত। সদস্যদের বিভিন্ন ধর্মীয় অপব্যাখ্যার মাধ্যমে উগ্রবাদে উদ্বুদ্ধ করত।

আসামিকে জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকজন যুবক তার বক্তব্যে উদ্বুদ্ধ হয়ে গত ২০ থেকে ২৫ দিন আগে বাড়ি থেকে তথাকথিত হিজরতের উদ্দেশ্যে নিখোঁজ হয়। আসামি শাকির বিন ওয়ালীর সাথে কুমিল্লা থেকে হিজরতগামী সাত যুবকের যোগাযোগের তথ্য পাওয়া যায়। তারই প্ররোচনায় উদ্বুদ্ধ হয়ে ওই সাত যুবক আনসার আল ইসলামের দলে যোগ দেন।এবং হিজরত করেছে মর্মে গোপন তদন্তে জানা যায়।

এছাড়া সে আনসার আল ইসলামের সদস্য সংগ্রহ ও সংগঠিত করার জন্য বিভিন্ন সময়ে আর্থিক সহায়তা প্রদান করে এবং বিভিন্ন সময়ে সংগঠনের সদস্যদের দাওয়াতী প্রশিক্ষণ দিয়ে থাকে। তার স্ত্রীও তাকে এসব উগ্রবাদি কাজে সহায়তা করে এবং অর্থায়নেও সহযোগিতা করে মর্মে জানা যায়। এছাড়া তার পিতাও বিভিন্ন সময়ে এহেনও অবৈধ কাজে অর্থায়ন করেছে মর্মে জানা যায়।

শাকির জানান, ইতিপূর্বে কুমিল্লা জেলার কোতয়ালী মডেল থানায় ফৌজদারি মামলায় পুলিশ কর্তৃক গ্রেপ্তার হন তিনি এবং বর্তমানে মামলাটি আদালতে বিচারাধীন রয়েছে।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/এএইচ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :