পরবর্তী পুলিশপ্রধান কে? ঢাকাটাইমসকে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ | ১৫ সেপ্টেম্বর ২০২২, ০১:১০ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২, ০১:৪২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশ পুলিশের বর্তমান মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদের চাকরির মেয়াদ শেষ হচ্ছে চলতি মাসের ৩০ তারিখে। এরপর পরবর্তী পুলিশপ্রধান কে হচ্ছেন, তা নিয়ে সর্বত্র গুঞ্জন চলছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদরদপ্তর সূত্রে জানা গেছে, দেশের ৩১তম পুলিশপ্রধান কে হবেন,

এরইমধ্যে সেই নির্দেশনা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া হয়েছে। যিনি পুলিশপ্রধানের দায়িত্ব পেতে যাচ্ছেন, বর্তমানে তিনি পুলিশের একটি গুরুত্বপূর্ণ ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এরপর ওই ইউনিটে তার স্থলাভিষিক্ত কে হবেন, সেই নামও প্রস্তুত রাখা হয়েছে। সামনের সপ্তাহে মন্ত্রণালয় থেকে নতুন পুলিশপ্রধানের নাম প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হবে। এরইমধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

নতুন প্রধানের নাম প্রস্তুত আছে জানিয়ে বুধবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ঢাকাটাইমসকে বলেন, 'পরবর্তী আইজিপি কে হচ্ছেন, তা ঠিক করা হয়েছে। সময় হলেই জানতে পারবেন।'

তবে বর্তমান পুলিশপ্রধানের চাকরির মেয়াদ যে চুক্তিতে বাড়ানো হচ্ছে না সে আভাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী। ২০২০ সালের ৮ এপ্রিল পুলিশের ৩০তম মহাপরিদর্শক-আইজিপি হিসেবে নিয়োগ পেয়েছিলেন ড. বেনজীর আহমেদ।

গুঞ্জন রয়েছে পরবর্তী আইজিপি হচ্ছেন বর্তমানে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন তথা র‍্যাবের ডিজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। তবে প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত নতুন আইজিপি পদে কারও নাম বলতে চান না স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকাটাইমসকে বলেন, 'অনেকেই একজন অফিসারের নাম বলছেন। এটা তাদের ধারণা থেকে বলছেন। আমার উচিত হবে না নাম বলা। প্রজ্ঞাপন হলেই তো জানা যাবে।'

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, অ্যাডিশনাল আইজি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) এম খুরশীদ হোসেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। আর র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বাংলাদেশ পুলিশের ৩১তম মহাপরিদর্শক (আইজি) হিসেবে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন।

তবে প্রজ্ঞাপন না হ‌ওয়া পর্যন্ত কোনো কিছুই নিশ্চিত নয় বলেও ওই সূত্রের দাবি।

ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/এসএস/ইএস