জাতিসংঘ ও লন্ডনে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হলেন গণকণ্ঠ সম্পাদক

প্রকাশ | ১৫ সেপ্টেম্বর ২০২২, ২০:২৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বৈশ্বিক সর্বোচ্চ ফোরাম ৭৭তম জাতিসংঘ সাধারণ অধিবেশন মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) নিউইয়র্কে অবস্থিত সংস্থাটির কার্যালয়ে শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবেশনে যোগ দিতে ১৯ সেপ্টেম্বর লন্ডন থেকে নিউইয়র্ক যাওয়ার কথা রয়েছে। তার আগে, ব্রিটিশ রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া এবং ব্যক্তিগত সফরে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর ঢাকা ছেড়ে লন্ডন গেছেন।

জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়েছেন দৈনিক গণকন্ঠ পত্রিকার সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির কেন্দ্রীয় সদস্য, এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও টেলিলিংক গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু।

এ ছাড়াও সফরসঙ্গী হিসেবে প্রধানমন্ত্রীর হয়েছেন মন্ত্রী, উপদেষ্টা, সচিবসহ সরকারের শীর্ষ পর্যায়ের একদল প্রতিনিধি। রয়েছেন ব্যবসায়ীদের প্রতিনিধিরাও।

এর আগে মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে জাতিসংঘের ৬৯তম, ৭১তম, ৭৩তম ৭৪তম এবং ৭৬তম অধিবেশনে যোগদান করেছেন। এছাড়া তিনি গুরুত্বপূর্ণ বিভিন্ন ব্যবসায়িক সফরে কানাডা, দুবাই, ইংল্যান্ড, ইন্ডিয়া, চায়না, ভুটান, নেপাল, তুরস্ক, ইতালিসহ পৃথিবীর বিভিন্ন দেশ সফর করেছেন।

জাতিসংঘ অধিবেশনে ২৩ সেপ্টেম্বর বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার প্রধানমন্ত্রীর ভাষণে বৈশ্বিক প্রেক্ষাপটের ফলে বিভিন্ন ইস্যুতে চলমান সঙ্কটের সমাধান ও রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পাবে। বিশেষ করে ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী সরবরাহ যোগাযোগ, খাদ্য, জ্বালানিসহ যেসব সঙ্কট চলছে তা সমাধানের জন্য বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণ করবেন প্রধানমন্ত্রী। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর পরামর্শ থাকবে সংলাপের মাধ্যমে ইতিবাচক পরিস্থিতি সৃষ্টি করার প্রতি। পাশাপাশি জলবায়ু সঙ্কট ও রোহিঙ্গা সঙ্কট নিয়েও কথা বলবেন প্রধানমন্ত্রী। বিশেষ করে, রোহিঙ্গা সঙ্কট নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠছে, মিয়ানমার ইতিবাচক পদক্ষেপ নিচ্ছে না এবং ইদানিংকালে সীমান্তে মিয়ানমারের যে কর্মকাণ্ড এসব বিষয় জাতিসংঘে তুলে ধরবেন প্রধানমন্ত্রী।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/এলএ)