বেনাপোল দিয়ে নয় দিনে ভারত গেল ৫১৬ টন ইলিশ

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০২২, ২২:৩৫

দুর্গাপূজা উপলক্ষে যশোরের বেনাপোল বন্দর দিয়ে ৯ দিনে ভারতে রপ্তানি হয়েছে ৫১৬ টন ইলিশ। নতুন করে দুই দফায় আরও ১০টি প্রতিষ্ঠানকে ৫০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। সব মিলিয়ে এ বছর ভারতে ইলিশ রপ্তানি হবে ২ হাজার ৯৫০ টন। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এ রপ্তানি আদেশ কার্যকর থাকবে।

শুক্রবার সরকারি ছুটি, শনিবার বিশ্বকর্মা পূজা উপলক্ষে ভারতে সরকারি ছুটি এবং রবিবার ভারতীয় কর্তৃপক্ষ মাছ গ্রহণ না করায় তিন দিন বন্ধ থাকবে ইলিশ রপ্তানির কার্যক্রম।

বেনাপোল স্থলবন্দর ফিশারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, ইলিশ রপ্তানির নীতিমালা অনুযায়ী দুই দফায় প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ টন করে ৫৯টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। ৫ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ইলিশ রপ্তানি হয়েছে ৫১৬ টন। এর মধ্যে এক দিন সরকারি ছুটি ছিল।

তিনি আরও জানান, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্তসাপেক্ষে রপ্তানির এ আদেশ কার্যকর থাকবে। বেশিরভাগ ইলিশ বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি হবে।

ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠান অর্পিতা ট্রেড ইন্টারন্যাশনালের মালিক বিশুদানন্দা আচার্জি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় প্রথম দফায় ৪৯টি প্রতিষ্ঠানকে ও পরে আরও ১০টি প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেয়।

তিনি জানান, প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার ধরা হয়েছে। ভারত ও বাংলাদেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এসব চালান ছাড় করানো হচ্ছে।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :