মাদারীপুরে আড়িয়াল খাঁ নদে নৌকাবাইচ

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০২২, ২০:০০

মাদারীপুরে আড়িয়াল খাঁ নদে অনুষ্ঠিত হয়ে গেল আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। আর এ নৌকাবাইচকে ঘিরে নদের পাড়ের বাসিন্দারা মেতে ওঠে উৎসবে। বাংলা ও বাঙালির চিরায়ত সংস্কৃতির প্রাচীনতম এ উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, বৃদ্ধ নির্বিশেষে সকলেই মেতে ওঠে আনন্দে-উল্লাসে। নদের পাড়ে বসে হরেক রকমের খেলনা ও মিষ্টির পসরা।

মাদারীপুর শহর ঘেঁষা আড়িয়াল খাঁ নদের জাফরাবাদ-মহিষেরচর এলাকায় স্থানীয় যুব সমাজের উদ্যোগে আয়োজন করা হয় মনোমুগ্ধকর এ নৌকাবাইচ প্রতিযোগিতার।

এ সময় নদের পাড়ের দু’ধারে পরিণত হয় সদর উপজেলাসহ আশপাশের জেলার হাজার হাজার বিনোদনপ্রেমী মানুষের মিলন মেলায়। প্রতিযোগিতায় ছোট বড় মিলিয়ে প্রায় ১৮টি নৌকা অংশ গ্রহণ করে। এসময় বাইচ দেখতে নদের দু’পাড়ে উৎসুক মানুষের সমাগমের মধ্য দিয়ে এলাকায় সৃষ্টি হয় এক উৎসবমুখর পরিবেশ।

শুক্রবার বিকালে শুরু হয়ে নৌকাবাইচ চলে সন্ধ্যা পর্যন্ত। উৎসবমুখর এ প্রতিযোগিতা শেষে বিজয়ী নৌকার দলপতির হাতে পুরস্কার তুলে দেন জাফরাবাদ এরাকার আ’লীগ নেতা শাহীন ঘরামী ও মহিষেরচর এলাকার হাসান মাতুব্বর। এ সময় স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এমদাদ খান নামে এক ব্যক্তি বলেন, দীর্ঘ দিন আড়িয়াল খাঁ নদে নৌকাবাইচ হয়নি। এবার আয়োজন করায় পুরো পরিবার নিয়ে বাইচ দেখতে এসেছি। আমার স্ত্রী সন্তান খুবই উপভোগ করেছে নৌকা বাইচ। আগামীতে এরকম আয়োজন করলে আমরা আনন্দিত হব।

আয়োজক কমিটির সদস্য হাসান মাতুব্বর বলেন, মহামারি করোনায় ঘরবন্দি মানুষের বিনোদন দেয়ার জন্যই মুলত এ নৌকা বাইচের আয়োজন। মানুষের চিত্র বিনোদনের জন্যে আয়োজন করতে পেরে আনন্দিত। আগামীতে এরকম আয়োজন আরো করা হবে। যাতে পুরোনো ঐতিহ্য ফিরে আনা যায়। গ্রাম বাংলার ঐহিত্য এতে ফিরে আসবে।

(ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :