সময় পরিভ্রমণের রহস্যময়তা নিয়ে ওবায়দুর রহমানের নতুন বই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৩

জ্ঞান-বিজ্ঞান ও বাস্তব-কল্পনার আলোকে ‘সময়-পরিভ্রমণ’বিষয়ে মানুষের মনে কৌতূহলের শেষ নেই। ইংরেজিতে ‘টাইম ট্রাভেল’ বলে পরিচিত এই বিষয়ে প্রশ্নও অনেক। এই প্রশ্নটা আসে—আসলেই কি সময় পরিভ্রমণ সম্ভব?

সময় পরিভ্রমণের মতো একটি পরাবাস্তব অভিজ্ঞতা এবং আশ্চর্যজনক বিষয় নিয়ে বহু গবেষনা হয়েছে। লেখা হয়েছে অসংখ্য বই, তৈরি হয়েছে সিনেমা, ডকুমেন্টারি, টিভি প্রোগ্রাম আরও কতো কি! তবে এসব কাজের বেশিরভাগই পাশ্চাত্যকেন্দ্রিক।

বাংলাদেশেও টাইম ট্রাভেলের মতো একটি রোমাঞ্চকর বৈজ্ঞানিক বিষয়ের প্রতি পাঠকদের আগ্রহের কোনো কমতি নেই। আর তারই প্রেক্ষিতে সময় পরিভ্রমনের বাস্তবতা এবং টাইম মেশিনের সকল সম্ভাবনার খুঁটিনাটি নিয়ে সম্প্রতি প্রকাশিত হয়েছে লেখক ওবায়দুর রহমানের নতুন বই ‘দি মিস্ট্রি অফ টাইম ট্রাভেল’ (The Mystery of Time Travel)।

ইংরেজি ভাষায় সহজভাবে লেখা এ গবেষণাধর্মী বইটির মাধ্যমে লেখক ওবায়দুর রহমান বৈজ্ঞানিক, দার্শনিক, এবং মানবিক দৃষ্টিকোণ থেকে ‘সময় পরিভ্রমণ’ সম্পর্কিত বিভিন্ন বিষয়-আশয় যুক্তিসঙ্গতভাবে তুলে ধরার চেষ্টা করেছেন।

‘দি মিস্ট্রি অফ টাইম ট্রাভেল’ বইটিতে আছে পাঁচটি অধ্যায়, যেগুলোতে লেখক সময় ভ্রমণের সাথে সংশ্লিষ্ট বহু তাত্ত্বিক এবং গুরুত্বপূর্ণ বিষয় অত্যন্ত প্রজ্ঞা ও সহজভাবে বিশ্লেষণ করেছেন। ‘সময় পরিভ্রমণ’ যে একটি যুক্তিসঙ্গত বৈজ্ঞানিক সম্ভাবনা, তারই বিভিন্ন দিক লেখক তুলে ধরার চেষ্টা করেছেন।

ওবায়দুর রহমানের ‘দি মিস্ট্রি অফ টাইম ট্রাভেল’বইটি পাঠকদের টাইম ট্রাভেলের মতো একটি মন্ত্রমুগ্ধকর বিষয় সম্পর্কে অধীর আগ্রহী করে তুলবে। একইসঙ্গে টাইম ট্রাভেল নিয়ে এক তাৎপর্যপূর্ণ বহিঃপ্রকাশ, পাঠকদের নিশ্চিতভাবে, এই চমকপ্রদ বিষয়ে, অবগত ও আলোকিত করবে।

‘দি মিস্ট্রি অফ টাইম ট্রাভেল’ লেখক ওবায়দুর রহমানের চতুর্থ বই। এটি প্রকাশ করেছে স্লীক পাবলিকেশন্স। ‘দি মিস্ট্রি অফ টাইম ট্রাভেল’ বইটি (https://independent.academia.edu/ObaidurRahman26) লিংক থেকে পড়তে এবং বইটির পিডিএফ সংস্করণটি ডাউনলোড করতে পারবেন।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

ভাষা ও সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :