হার্ট ভালো রাখবে যে পাঁচ সবজি

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ১১:২৬ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৬

হার্ট ভালো রাখার জন্য খাবারের প্রতি যথেষ্ট খেয়াল রাখতে হবে। কারণ হার্টের জন্য ক্ষতিকর এমন খাবার খেলে বেড়ে যেতে পারে হার্টের অসুখ। তেমনই হার্টের জন্য উপকারী খাবার খেলে সুস্থ থাকা হবে সহজ। আমাদের শরীরে প্রয়োজন হয় কোলেস্টেরল। কোষের মেমব্রেন তৈরি থেকে শুরু করে আরও অনেক কাজে প্রয়োজন হয় এটি।

শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টেরল বাড়লে তা রক্তনালির ভেতর জমতে পারে। তখন দেখা দিতে পারে গুরুতর সমস্যা। এমন অবস্থায় শরীরে ভালো কোলেস্টেরল বা এইচডিএল বাড়াতে হবে। এই কোলেস্টেরল বৃদ্ধি পেলে শরীর নানাভাবে উপকৃত হয়। এটি হার্টের অসুখের ঝুঁকি কমায়। ভালো কোলেস্টেরল বাড়াতে হলে খেতে হবে কিছু খাবার। বিশেষ করে কিছু সবজি। চলুন জেনে নেওয়া যাক-

বেগুন: বেগুনের গুণ সম্পর্কে অনেকেই জানেন না। এটি কিন্তু মোটেও গুণহীন সবজি নয়। বেগুনের আছে নানা উপকারিতা। এতে থাকে অ্যান্থোসায়ানিন নামক একটি যৌগ। এই যৌগ বাড়িয়ে দিতে পারে এইচডিএল কোলেস্টেরল। তাই হার্ট ভালো রাখতে চাইলে নিয়মিত পাতে রাখতে পারেন বেগুন। তবে অবশ্যই ডুবো তেলে ভাজা বা মচমচে বেগুনি নয়। খেতে হবে স্বাস্থ্যকর উপায়ে।

বিট: উপকারী একটি সবজি হলো বিট। এই সবজিতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। উপকারী সবজি বিটে আছে যথেষ্ট পরিমাণ বিটা ক্যারোটিন। বিটা ক্যারোটিন শরীরের জন্য উপকারী কোলেস্টেরল বা এইচডিএল বাড়াতে সাহায্য করে। তাই হার্ট ভালো রাখার জন্য নিয়মিত বিট খেতে পারেন।

মটরশুঁটি: হার্ট ভালো রাখতে হলে নিয়মিত মটরশুঁটি খেতে হবে। এতে আছে পর্যাপ্ত ভিটামিন বি-থ্রি বা নিয়াসিন। এই ভিটামিন উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধিতে কাজ করে। তাই পাতে মটরশুঁটি রাখার চেষ্টা করুন। এতে সুস্থ থাকা সহজ হবে। সেইসঙ্গে দূরে থাকবে হার্টের বিভিন্ন অসুখও।

টমেটো: রঙিন এই সবজি খেতে পছন্দ করেন নিশ্চয়ই? টমেটো অনেক উপকারী একটি সবজি। এই সবজিতে থাকে পর্যাপ্ত বিটা ক্যারোটিন রয়েছে। সেইসঙ্গে আছে ভিটামিন বি-থ্রি। এই ভিটামিন শরীরের জন্য উপকারী কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। তবে প্রয়োজনের চেয়ে বেশি টমেটো খাওয়া ঠিক নয়।

পালংশাক: এটি সবজি নয় ঠিকই তবে শাকের মধ্যে খুবই উপকারী। সবুজ এই শাকে আছে খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। পালংশাকে থাকা বিভিন্ন উপকারী উপাদান শরীরের উপকারী কোলেস্টেরল ও ক্ষতিকর কোলেস্টেরলের মধ্যে ভারসাম্য রাখতে কাজ করে। তাই নিয়মিত পালংশাক খাওয়ার অভ্যাস করুন। এটি হার্ট ভালো রাখতে কাজ করে।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :