ইলিশ রপ্তানি বন্ধে এবার হাইকোর্টে রিট

প্রকাশ | ২০ সেপ্টেম্বর ২০২২, ১৬:২৬ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২, ১৬:৩৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

লিগ্যাল নোটিশের পর এবার ভারতে ইলিশ মাছ রপ্তানি বন্ধে হাইকোর্টে রিট করলেন মো. মাহমুদুল হাসান নামে এক আইনজীবী। মঙ্গলবার সুপ্রিম কোর্টের এই আইনজীবী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন।

মাহমুদুল হাসান তার রিটে কম দামে ইলিশ রপ্তানি বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা অবৈধ ঘোষণার পাশাপাশি ভারতে ইলিশ রপ্তানি স্থায়ীভাবে বন্ধের নির্দেশনা চেয়েছেন।

রিটে বিবাদী করা হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যানকে।

এর আগে গত ১১ সেপ্টেম্বর ইলিশ রপ্তানি বন্ধে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠান আইনজীবী মাহমুদুল হাসান।

ওই নোটিশেও বাণিজ্য সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব, পররাষ্ট্র সচিব, বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যানকে বিবাদী করা হয়।

রপ্তানি নীতি ২০২১-২০২৪ এর উল্লেখ করে নোটিশে মাহমুদুল হাসান বলেন, ‘ইলিশ মাছ রপ্তানিযোগ্য পণ্য নয়। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয় বাংলাদেশের জনগণের স্বার্থ উপেক্ষা করে এবং আইন লঙ্ঘন করে ভারতে ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে।’

আরও বলা হয়, ‘দেশের মানুষের চাহিদা বিবেচনা না করেই বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ মাছ রপ্তানির অনুমতি দিয়েছে। দেশে দাম বেশি হওয়ায় দরিদ্র মানুষের ইলিশ মাছ কেনার সামর্থ্য নেই। ভারতে ইলিশ রপ্তানির কারণে দেশের বাজারে এর দাম আরও বেড়ে গেছে।’

সরকার সাত দিনের মধ্যে ভারতে ইলিশ মাছ রপ্তানি বন্ধ না করলে যথাযথ আইনি ব্যবস্থা নেবেন বলে নোটিশে উল্লেখ করেন আইনজীবী মাহমুদুল হাসান। সেই মতো তিনি এবার ইলিশ রপ্তানি বন্ধে হাইকোর্টে রিট করলেন।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এএইচ)