ঝিনাইদহ সদর উপজেলা চেয়ারম্যানের সফলতার তিন বছর

মো. শাহানুর আলম, ঝিনাইদহ
 | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২২, ১২:৩১

ঝিনাইদহ সদর উপজেলা চেয়ারম্যান এ্যাড. আব্দুর রশীদ সফলতার সঙ্গে তিন বছর অতিক্রম করেছেন। তিনি শুধু একজন চেয়ারম্যানই নন তিনি একজন সফল রাজনৈতিক সংগঠক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। জীবন যৌবনের পুরোটা সময় তিনি বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে আওয়ামী লীগ করে এসেছেন। তিনি বর্তমানে ঝিনাইদহ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও কেন্দ্রীয় কৃষক লীগের উপদেষ্ঠা পরিষদের সদস্য।

তিনি পেশায় আইনজীবী হলেও রাজনীতিই তাঁর মূল পেশা এবং নেশা। উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে তিনি ছিলেন ঝিনাইদহ জজ কোর্টের নারী ও শিশু আদালতের বিজ্ঞ পিপি। ২০১৯ সালে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পরে তিনি সেই পদ থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেন। মনে প্রাণে তিনি উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালন করার পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যেমন আ. রউফ কলেজ, ফজর আলী বালিকা উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ, বেড়বাড়ী মাধ্যমিক বিদ্যালয়, কেএমএইচ মাধ্যমিক বিদ্যালয় ও বেড়বাড়ী মাদ্রাসার সভাপতি এবং ঝিনাইদহের বৃহৎ সামাজিক ও সাস্কৃতিক সংগঠন মরমী সাধক পাগলাকানাই স্মৃতি সংসদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। বয়স ৭৩ বছর পার হয়ে গেলেও কর্মদক্ষতা দিয়ে তিনি টিকে আছেন সকল বয়সি মানুষের হৃদয়ে।

এ্যাড. আব্দুর রশীদ ১৯৪৯ সালের ১ অক্টোবর উপজেলার বেড়বাড়ী গ্রামে সম্ব্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। পিতা মৃত আহম্মদ আলী বিশ্বাস। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিএ এলএলবি ডিগ্রি অর্জন করে আইন পেশায় নিযুক্ত হন।

তিনি ২০১৯ সালের ১৩ মে থেকে ঝিনাইদহ সদর উপজেলার চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। ঝিনাইদহ সদর উপজেলা ১৭টি ইউনিয়ন এবং একটি প্রথম শ্রেণির পৌরসভা নিয়ে গঠিত উপজেলার মোট আয়তন ৪৬৭.৭৫ বর্গ কি.মি. এবং লোক সংখ্যা তিন লাখ ৯৪ হাজার ১৫২জন। উপজেলায় কৃষি জমির পরিমাণ ৩৩,৩৬২ হেক্টর। ঝিনাইদহ ধান, পান ও কলার জন্য বিখ্যাত বলা হয়, তাছাড়া মাছ চাষে একটি সমৃদ্ধ জেলা ঝিনাইদহ।

তিনি দায়িত্ব পাওয়ার পরপরই উপজেলার কৃষি খাত, শিল্প খাত, পানি সরবরাহ, শিক্ষা, মানব সম্পাদ উন্নয়ন, কুঠির শিল্প, হাট বাজারের উন্নয়ন, স্বাস্থ্য খাত, সামাজিক নিরাপত্তা, সামাজিক অবকাঠামো উন্নয়ন, পরিবহন ও যোগাযোগ খাত এবং ক্রীড়া ও সাংস্কৃতিক খাতের ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসের তথ্যমতে, এসব খাতে বিগত তিন অর্থ বছরে তিনি সরকারি বরাদ্ধের পাঁচ কোটি ৯৩ লাখ চার হাজার টাকা ব্যয় করেছেন। এছাড়া করোনার সংকট কালিন সময়ে ব্যক্তিগত তহবিল ও বিভিন্ন সহযোগীতা থেকেও মানুষকে দুই লাখ ৫০ হাজার টাকার ত্রাণ সহায়তা দিয়েছেন। তিনি করোনা কালীন খাদ্য সংকটে নিজস্ব সামাজিক মাধ্যমে অনাহারিদের নিকট খাদ্য পৌঁছে দেওয়ার ঘোষণা দিয়ে অনেককে সহায়তা করেছেন।

আব্দুর রশিদ, ২০১৯-২০ অর্থ বছরে পরিবহন ও যোগাযোগ খাতে ৫১ লাখ, শিক্ষা, বিজ্ঞান ও স্কাউটস খাতে ২২ লাখ ৫০ হাজার, জনস্বাস্থ্য খাতে ১২ লাখ, সমাজ কল্যাণ খাতে ৯ লাখ ৫০ হাজার, ক্ষুদ্র ও কুঠির শিল্প খাতে ৯ লাখ এবং যুব ও ক্রীড়া খাতে ৫ লাখ টাকার কাজ করেছেন।

এছাড়া ২০২০-২১ অর্থ বছরে পরিবহন ও যোগাযোগ খাতে এক কোটি ৬২ লাখ, কৃষি ও মৎস্য খাতে ১৩ লাখ, সমাজ কল্যাণ খাতে ১৩ লাখ, মানবসম্পাদ ও নারী উন্নয়ন খাতে ১৪ লাখ ৮০ হাজার, শিক্ষা ও স্কাউটস খাতে ৩৬ লাখ, স্বাস্থ্য খাতে ২২ লাখ, যুব ক্রীড়া ও সাংস্কৃতিক খাতে ৪৪ লাখ এবং সামাজিক অবকাঠামো খাতে দুই লাখ ৫০ হাজার টাকার কাজ করেছেন।

এবং সর্বশেষ ২০২১-২২ অর্থ বছরে পরিবহন ও যোগাযোগ খাতে এক কোটি ২৭ লাখ ছয় হাজার, সমাজ কল্যাণ ও নিরাপত্তা খাতে ১৪ লাখ ৫০ হাজার, শিক্ষা ও সাংস্কৃতিক খাতে ছয় লাখ ৫০ হাজার, জনস্বাস্থ্য খাতে ছয় লাখ ৫০ হাজার এবং সামাজিক অবকাঠামো খাতে ৩৬ লাখ ৯৮ হাজার টাকার উন্নয়ন করেছে।

এই উন্নয়ন বরাদ্দ এবং ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে এ্যাড. আব্দুর রশীদ বলেন, রুপকল্প ২০৪১ সালকে সামনে রেখে ক্ষুধা, দারিদ্র মুক্ত, সার্বজনিন প্রযুক্তিগত শিক্ষা ও সংস্কৃতিতে উন্নত এক অসামপ্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের জন্য বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রাতদিন কাজ করে যাচ্ছেন। আমরা তারই আদর্শের সৈনিক হিসেবে রাষ্ট্রের দেওয়া উন্নয়ন বরাদ্দের শতভাগ কাজ করে উপজেলার পরিবহন ও যোগাযোগ, শিক্ষা, সামাজিক নিরাপত্তা, ক্রীড়া ও সংস্কৃতি খাতকে আরও সমৃদ্ধ করতে চায়। সর্বোপরি যতদিন শারীরিক সক্ষমতা আছে, ততদিন মানুষের কল্যাণে কাজ করে যেতে চান তিনি।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :