প্রায় দেড় মাস পর পশ্চিমবঙ্গের আদালতে পি কে হালদার

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০২২, ১৩:৪৩ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২, ১৩:৪৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
ফাইল ছবি

জালিয়াতি তরে বাংলাদেশ থেকে বিপুল অর্থ আত্মসাত করে পলাতক অবস্থায় ভারতে গ্রেপ্তার এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার ওরফে পি কে হালদারকে আবারও পশ্চিমবঙ্গের একটি আদালতে হাজির করা হয়েছে।

জেল হেফাজত থেকে ৪২ দিন পর পি কে হালদারকে বৃহস্পতিবার সকালে আদালতে তোলা হলো। আবারো তার জেল হেফাজতের সময়সীমা বাড়ানো হতে পারে ধারনা করা হচ্ছে।

চলতি বছরের মে মাসে ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট—ইডি পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনার অশোক নগরের একটি বাড়ি থেকে পি কে হালদার ও তার পাঁচ সহযোগীকে গ্রেপ্তার করে।

বাংলাদেশ থেকে হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারকারী পি কে হালদার নাম পাল্টে শিব শঙ্কর হালদার হয়ে পশ্চিমবঙ্গ প্রদেশে বসবাস করে আসছিলেন বলে ইডি জানিয়েছে। উত্তর চব্বিশ পরগনার অশোক নগরের একটি বাড়ি অভিযোন চালিয়ে পি কে হালদারকে গ্রেপ্তার করেছিল ইডি।

ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থাটি বলেছে, ব্যক্তিগত আইনজীবী সুকুমার মৃধার সহায়তায় পি কে হালদার পশ্চিমবঙ্গসহ ভারতের একাধিক রাজ্যে বিপুল সম্পদ করেছেন। বাংলাদেশ থেকে অবৈধভাবে অর্থপাচারের মাধ্যমে ভারতে একাধিক অভিজাত এলাকায় বাড়িসহ বিপুল সম্পদ গড়ে তুলেছেন বলে খোঁজ পেয়েছে ইডি।

দেশটির কেন্দ্রীয় এই তদন্ত সংস্থা বলছে, তারা ইতোমধ্যে পি কে হালদারের কাছ থেকে বেশ কিছু নথি উদ্ধার করেছেন। এসব নথিতে প্রাথমিকভাবে ভারতে তার ২০ থেকে ২৫টির মতো বাড়ির মালিকানার তথ্য মিলেছে। এছাড়া অভিযানের সময় পি কে হালদারের কাছ থেকে বিপুল পরিমাণ নগদ অর্থও জব্দ করা হয়েছে।

শিব শঙ্কর হালদার নামে পশ্চিমবঙ্গ রাজ্য থেকে ভারতীয় রেশন কার্ড, ভারতীয় ভোটার আইডি কার্ড, প্যান এবং আধার কার্ডও সংগ্রহ করেছিলেন পি কে হালদার। প্রশান্ত কুমার হালদারের অন্য সহযোগীরাও ভারতীয় এসব কার্ড জালিয়াতির মাধ্যমে সংগ্রহ করেন।

পিকে হালদার ও তার সহযোগীদের বিরুদ্ধে মোট ৩৬টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। নামসর্বস্ব প্রতিষ্ঠান খুলে ব্যাংক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের কমপক্ষে সাড়ে ৩ হাজার কোটি টাকার বেশি আত্মসাত, অর্থ পাচারসহ বিভিন্ন অভিযোগে এই মামলাগুলো করা হয়েছে।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/আরআর/ডিএম)